মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১২:৪৮ অপরাহ্ন

৭ দিনে ১৭ হাজার বার ভূমিকম্প হয়েছে আইসল্যান্ডে!

নতুন বাংলার সংবাদ
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৪ মার্চ, ২০২১
  • ১০১ বার দেখা হয়েছে
ছবি: সংগৃহীত

বাংলার সংবাদ ডেস্ক ।। উত্তরমেরুর দ্বীপরাষ্ট্র আইসল্যান্ডে গত এক সপ্তাহে ভূমিকম্প হয়েছে প্রায় ১৭ হাজার বার।

বুধবার (৩ মার্চ) মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, আইসল্যান্ডে জীবন্ত অগ্নিগিরি থাকায় সেখানে ভূমিকম্প নিত্যনৈমিত্তিক ঘটনা। তবে এক সপ্তাহে এত সংখ্যক ভূমিকম্পের ঘটনা খুবই অস্বাভাবিক।

দেশটির দক্ষিণ-পশ্চিমের রেইকইয়াভিক অঞ্চলে সবচেয়ে বেশি মাত্রার ভূমিকম্প হয়েছিল গত ২৪ ফেব্রুয়ারি। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৬। রাজধানী শহর রেইকইয়াভিক ও এর আশপাশের শহরগুলো ভীষণভাবে কেঁপে উঠেছিল। দেশটির মোট জনসংখ্যার তিনভাগের দুইভাগই এখানে বসবাস করেন।

এরপর, ৫ মাত্রার ভূমিকম্প হয়েছে গত ২৭ ফেব্রুয়ারি ও ১ মার্চ।

রেইকইয়াভিকের বাসিন্দা অদুর আলফা ওলাফসদতির সিএনএন’কে বলেছেন, আমি এর আগেও অনেক ভূমিকম্পে পড়েছি, তবে এমন টানা ভূমিকম্পে কখনো পড়িনি।

পৃথিবীটা যেন ২৪ ঘণ্টাই কাঁপছে উল্লেখ করে তিনি আরও বলেন, এটি খুবই অস্বাভাবিক ঘটনা। পুরো সপ্তাহটাই এমনভাবে কেটেছে। প্রকৃতির কাছে নিজেকে খুবই অসহায় লেগেছ।

আইসল্যান্ডের সড়ক ও উপকূলীয় প্রশাসন জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থলের আশপাশের এলাকার সড়কগুলোয় ছোট ছোট ফাটল দেখা দিয়েছে এবং পাহাড়ি এলাকায় পাথরধস হয়েছে।

আইসল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ভলকানোলজির অধ্যাপক পরভালদুর পোরোয়ারসন বর্তমান পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ভূমিকম্প হতেই পারে, বড় ভূমিকম্পও হতে পারে, কিন্তু এতো দীর্ঘ সময় ভূমিকম্প হওয়া খুবই অস্বাভাবিক। প্রায় এক সপ্তাহ ধরে ভূমিকম্প হচ্ছে। কেন এমনটি হচ্ছে তা জানার চেষ্টা করছি।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102