শনিবার, ২৮ মে ২০২২, ১১:২১ অপরাহ্ন
শিরোনাম :
লালমনিরহাটে বাড়ির দরজা কেটে দুর্ধর্ষ চুরি আগের মতো সড়কে চাঁদাবাজি হচ্ছে না : শাহজাহান খান লালমনিরহাটে ধর্ষণের চেষ্টায় জাসদ নেতা হাসমতের বিরুদ্ধে মামলা লালমনিরহাটে বসতভিটা ও চাষাবাদের ৩৩ শতক জমি রক্ষায় নিঃস্ব ফৈমুদ্দিন শুধুই কাঁদছেন! লালমনিরহাটের গোকুন্ডায় যৌতুকের দাবীতে গৃহবধুকে অমানসিক নির্যাতনে অভিযোগ মই দিয়ে ৫ কোটি টাকায় সেতুতে উঠছেন স্থানীয়রা! ইলিয়াস মোল্লা’কেই পুনরায় চেয়ারম্যান হিসেবে চায় লাউকাঠী ইউনিয়নবাসী শিক্ষার্থীদের ধাওয়া খেয়ে ভোঁ-দৌড় দিলেন সুন্দরগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা! লালমনিরহাটে পানির নিচে কৃষকের স্বপ্নের ধান! হাতীবান্ধায় ন্যাশনাল ব্যাংকের করোনায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ

সেই স্বৈরশাসক উগান্ডায় ৬ষ্ঠ বারের মতো প্রেসিডেন্ট

নতুন বাংলার সংবাদ
  • প্রকাশের সময় : শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১
  • ৩৬ বার দেখা হয়েছে
ছবি: সংগৃহীত

বাংলার সংবাদ ডেস্ক ।। উগান্ডার প্রেসিডেন্ট হিসেবে ষষ্ঠবারের মতো নির্বাচিত হয়েছেন ইওয়েরি মুসেভেনি। যদিও এ নির্বাচন নিয়ে ব্যাপক কারচুপির অভিযোগ করেছে বিরোধী দল।

আফ্রিকার দীর্ঘ সময়ের এক স্বৈরাচার হিসেবে তিনি পরিচিত। বৃহস্পতিবার অনুষ্ঠিত হওয়া ওই নির্বাচনে প্রেসিডেন্ট ইয়োবেরি মুসেভেনির প্রতিদ্বন্দ্বিতা করেন তরুণ পপ গায়ক।

বিশ্বের সবচেয়ে পুরোনো পাঁচ শাসকের মধ্যে ৭৫ বছর বয়সী মুসেভেনিও আছেন। কম্বোডিয়ার হুন সেন ছাড়া এই তালিকার বাকি চারজনই আফ্রিকার। তারা সবাই উগান্ডার পার্শ্ববর্তী দেশের।

গত কয়েক বছর ধরে দেশটিতে গণতান্ত্রিক প্রক্রিয়ার জন্য লড়েন ৩৮ বছর বয়সী পপ গায়ক ববি ওয়াইন। তরুণ প্রজন্মের মধ্যে ব্যাপক সাড়া ফেলেন তিনি, গ্রাম ও শহরের সুবিধাবঞ্চিত এলাকায় ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেন।

অন্যদিকে ৩৩ বছর ধরে ক্ষমতা আঁকড়ে থাকা মুসেভেনি ষষ্ঠবারের মতো নির্বাচন করেন। ববি ওয়েনকে নানাভাবে নির্বাচনের পথ থেকে সরাতে চেয়েছিলেন তিনি।

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। নির্বাচনের ফলাফল শনিবার প্রকাশ করা হয়।

করোনা মহামারির মধ্যে রক্তাক্ত সংঘর্ষে গড়ায় নির্বাচন প্রচারণা। এখন পর্যন্ত কয়েক ডজন মানুষ মারা গেছেন। গ্রেপ্তারের শিকার হন ববি ওয়াইনসহ বিরোধী অনেক নেতা-কর্মী।

রাজধানী কামপালাসহ অনেক জেলায় প্রচারণার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। বিরোধী দলের দাবি, এসব জায়গায় তাদের জনপ্রিয়তার কারণে করোনাভাইরাসের অজুহাতে সেখানে প্রচারণা বন্ধ করে দিয়েছে সরকার।

এ ছাড়া নির্বাচনের আগে সব সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দেয় সরকার।

নির্বাচনের আগে গুজব ছড়ানোর অভিযোগে মুসেভেনির দলের বিভিন্ন নেতাদের অ্যাকাউন্ট বন্ধ করে দেয় ফেসবুক। এ ঘটনায় ক্ষুব্ধ প্রেসিডেন্ট মুসেভেনি তার দেশে ফেসবুক বন্ধ করে দেন।

মুসেভেনি জানিয়েছেন, তার দল সমর্থিত অনেক অ্যাকাউন্ট নিষিদ্ধ করায় ফেসবুক বন্ধ রাখা হয়েছে।

উগান্ডার পুলিশ জানিয়েছে, নির্বাচনের দিন কামপালার ছাদগুলো তাদের দখলে ছিল। রাস্তাগুলোতেও পুলিশ নিয়মিত টহল দেয়।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102