মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৬:৫২ পূর্বাহ্ন

সামনের মাসে আসছে রাশিয়ার ৪০ লাখ টিকা

নতুন বাংলার সংবাদ
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১
  • ১৯৭ বার দেখা হয়েছে
ছবি: সংগৃহীত

বাংলার সংবাদ ডেস্ক ।। করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে রাশিয়ার স্পুটনিক-৫ টিকার ৪০ লাখ ডোজ মে মাসের মধ্যেই দেশে আসবে বলে জানিয়েছেন ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান।

মঙ্গলবার (২৭ এপ্রিল) দুপুরে তিনি সাংবাদিকদের একথা জানান।

মাহবুবুর রহমান বলেন, আপনারা জানেন এই টিকাটি রাশিয়ায় অনুমোদিত হয়েছে এবং পৃথিবীর প্রায় সাতটি দেশে এই টিকাটি ব্যবহার হয়ে আসছে। এই টিকার সব ডাটা আমরা পেয়েছি, সরকারিভাবে আমাদের কাছে পাঠানো হয়েছে। এগুলো আমাদের টেকনিক্যাল এক্সপার্টদের দিয়ে আমরা যাচাই-বাছাই করেছি।

তিনি আরও বলেন, আমাদের একটা পাবলিক হেলথ ইমার্জেন্সি কমিটি আছে। এই কমিটি ১২ সদস্য বিশিষ্ট। তারা এই টিকাটি পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করেছে। আমরা দেখতে পেয়েছি এর কার্যকরী ক্ষমতা অনেক ভালো। এটি প্রায় ৯১ শতাংশ কার্যকরী। সার্বিক বিবেচনা করে স্পুটনিক-৫ টিকাটি জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেয়া হয়েছে।

মাহবুবুর রহমান বলেন, স্পুটনিক-ভি ছাড়াও চীনের সিনোফার্মের (চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপ) বিষয়েও কাজ করছি আমরা। যে ভ্যাকসিন দেশের জন্য প্রয়োজন, বিভিন্ন উৎস থেকে সেটি পাওয়ার চেষ্টা করছি।

এর আগে সকালে দেশে রাশিয়ার টিকা স্পুটনিক-ভি এর জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়। স্বাস্থ্য মন্ত্রণালয় গঠিত জরুরি জনস্বাস্থ্য ক্ষেত্রের ওষুধ, পরীক্ষামূলক ওষুধ, টিকা ও মেডিক্যাল সরঞ্জামবিষয়ক কমিটি এ অনুমোদন দেয়।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102