মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৭:২৬ পূর্বাহ্ন

সাংবাদিকতার গোল্ডেন রুলস অনুসরণ করবে ‘পুলিশ নিউজ’

বাংলার সংবাদ ডেস্ক
  • প্রকাশের সময় : বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১
  • ১১৯ বার দেখা হয়েছে

আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি বাংলাদেশ পুলিশের একটি গ্রুপ সাংবাদিকতাও করবে। যারা পুলিশের বিভিন্ন অর্জন ও দেশের ইতিবাচক সংবাদ মানুষের সামনে তুলে ধরবেন। এ লক্ষ্যে ‘পুলিশ নিউজ’ নামে একটি পোর্টাল চালু করেছে বাংলাদেশ পুলিশ।

বুধবার (১ সেপ্টেম্বর) দুপুরে পুলিশ সদর দফতরে (news.police.gov.bd) পোর্টালটির উদ্বোধন করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ।

উদ্বোধনী বক্তব্যে আইজিপি বলেন, প্রাথমিকভাবে বাংলায় নিউজ পোর্টালটি চালু হয়েছে। পরবর্তীতে আমরা ইংরেজি ভার্সন চালু করবো। মূলত পুলিশের অর্জনগুলো তুলে ধরা হবে এ পোর্টালে। এছাড়া প্রতিদিন বাংলাদেশে অসংখ্য পজিটিভ সংবাদ থাকে। সেগুলো তুলে ধরা হবে এখানে।

পুলিশ নিউজে সাংবাদিকতার গোল্ডেন রুলস অনুসরণ করে সংবাদ পরিবেশন করা হবে বলেও জানান তিনি।

বেনজীর আহমেদ বলেন, পুলিশ নিউজে মূলত পুলিশ সদস্যরাই নিউজ করবেন। পাশাপাশি বিভিন্ন গণমাধ্যমের সঙ্গে কথা বলে তাদের নিউজগুলো অনুমতি সাপেক্ষে ক্রেডিট দিয়ে ছাপানো হবে।

বাংলাদেশ পুলিশ অবাধ তথ্য প্রবাহে বিশ্বাস করে উল্লেখ করে তিনি বলেন, এরই অংশ হিসেবে এই নিউজ পোর্টাল। আমি যখন ডিএমপি কমিশনার ছিলাম তখন সরকারি দফতর হিসেবে প্রথমবারের মতো মিডিয়া সেন্টার করা হয়। সাংবাদিকদের সুবিধার্থে সেখানে ডেস্কটপ দেওয়া হয়েছে। ওয়াই-ফাই, লাউঞ্জ করা হয়েছে। এ ছাড়াও আমি যখন র‍্যাব মহাপরিচালক (ডিজি) ছিলাম তখন সাংবাদিকদের সুবিধার্থে মিডিয়া পাড়ায় র‍্যাবের মিডিয়া সেন্টার করি।

আইজিপি বলেন, ডিএমপি নিউজ প্রতিষ্ঠা করেছি, এই পোর্টালটি এ পর্যন্ত ১৮ কোটি পাঠক ভিজিট করেছে।

অনুষ্ঠানে পুলিশ সদর দপ্তরের কর্মকর্তারা, বিভিন্ন জেলার পুলিশ সুপাররাসহ পুলিশের বিভিন্ন ইউনিটের কর্মকর্তারা সরাসরি ও ভার্চ্যুয়ালি যোগ দেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দেশের বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকেরা।

সরকারি বিদ্যমান নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে জনগণের কল্যাণকর সংবাদগুলো প্রচার করা, বাংলাদেশ পুলিশের সামগ্রিক কর্মকাণ্ড পুলিশ নিউজের মাধ্যমে তুলে ধরা, প্রোঅ্যাকটিভ পুলিশিংয়ের জন্য প্রয়োজনীয় সংবাদগুলো গুরুত্বের সঙ্গে প্রচার করা, সাধারণ মানুষের জীবনঘনিষ্ঠ সমস্যা এবং সেগুলোর জুতসই সমাধানের কথা তুলে ধরা, বাংলাদেশে অপরাধসংক্রান্ত সংবাদের অন্যতম প্রধান নিউজ সাইট হিসেবে পরিণত করা এবং সাংবাদিকেরা যাতে সহজে সংবাদ সংগ্রহ করতে পারেন, সে জন্য সুনির্দিষ্ট ও বিশ্বাসযোগ্য একটি প্ল্যাটফর্ম হিসেবে তৈরি করাসহ বাংলাদেশ পুলিশ কর্তৃক পরিচালিত এই নিউজ পোর্টালের জন্য সুনির্দিষ্ট কিছু লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণ করা হয়েছে।

পুলিশ নিউজ মূলত চারটি প্রধান উৎস থেকে সংবাদ সংগ্রহ করবে:

১. পুলিশের সংশ্লিষ্ট ইউনিট: পুলিশ নিউজের পক্ষ থেকে পুলিশের সংশ্লিষ্ট ইউনিটগুলোর সঙ্গে যোগাযোগ করে ‘নিউজ ভ্যালু’ আছে, এমন সব সংবাদ তুলে আনা হবে।

২. বাংলাদেশের স্থানীয় গণমাধ্যমের সংবাদ: সাংবাদিকতার নীতি মেনে যথাযথ তথ্যসূত্র উল্লেখের মাধ্যমে পুলিশ নিউজের নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ—এমন সংবাদগুলো পুলিশ নিউজ প্রচার করবে। এ ক্ষেত্রে উল্লেখ্য, পুলিশ নিউজ যেসব স্থানীয় গণমাধ্যম থেকে সংবাদ সংগ্রহ করবে, ওই সব গণমাধ্যম চাইলে যথাযথভাবে তথ্যসূত্র উল্লেখ করে বিনা মূল্যে পুলিশ নিউজের সংবাদ ব্যবহার করতে পারবে।

৩. আন্তর্জাতিক গণমাধ্যমের সংবাদ: পুলিশ নিউজ বিশ্বের উল্লেখযোগ্য বিভিন্ন সংবাদ সংস্থা ও গণমাধ্যমের সংবাদগুলো প্রচার করবে।

৪. রিপোর্টিং: পুলিশ নিউজের জন্য একটি নির্ধারিত রিপোর্টার্স টিম থাকবে। পুলিশ নিউজের সম্পাদকের অভিপ্রায় অনুযায়ী তাঁরা বিভিন্ন বিষয়ে প্রতিবেদন তৈরি করবেন।

news.police.gov.bd এই ঠিকানায় ব্রাউজ করে সহজেই পুলিশ নিউজ খুঁজে পাওয়া যাবে। পুলিশ নিউজের জন্য নিজস্ব অ্যাপ তৈরির কাজ অব্যাহত রয়েছে। পুলিশ নিউজের সাইটে আধুনিক নিউজ মিডিয়ার সব বিষয় সংযুক্ত করার কাজও চলমান। এছাড়া Police News নামে ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল ও টুইটার অ্যাকাউন্ট রয়েছে।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102