শনিবার, ২৮ মে ২০২২, ০১:০৫ পূর্বাহ্ন
শিরোনাম :
লালমনিরহাটে বসতভিটা ও চাষাবাদের ৩৩ শতক জমি রক্ষায় নিঃস্ব ফৈমুদ্দিন শুধুই কাঁদছেন! লালমনিরহাটের গোকুন্ডায় যৌতুকের দাবীতে গৃহবধুকে অমানসিক নির্যাতনে অভিযোগ মই দিয়ে ৫ কোটি টাকায় সেতুতে উঠছেন স্থানীয়রা! ইলিয়াস মোল্লা’কেই পুনরায় চেয়ারম্যান হিসেবে চায় লাউকাঠী ইউনিয়নবাসী শিক্ষার্থীদের ধাওয়া খেয়ে ভোঁ-দৌড় দিলেন সুন্দরগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা! লালমনিরহাটে পানির নিচে কৃষকের স্বপ্নের ধান! হাতীবান্ধায় ন্যাশনাল ব্যাংকের করোনায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ভুট্টাক্ষেতে মিলল স্কুলছাত্রীর মরদেহ তিস্তা বাঁচাও ভাঙ্গন ঠেকাও শীর্ষক তিস্তা কনভেনশন কাজীর কান্ড! কাবিননামা নিতে ৩০ হাজার টাকা দাবি

শীত ও শৈত্যপ্রবাহ নিয়ে দুঃসংবাদ

নতুন বাংলার সংবাদ
  • প্রকাশের সময় : রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১
  • ৭০ বার দেখা হয়েছে
ছবি: সংগৃহীত

বাংলার সংবাদ ডেস্ক ।। দেশের বিভিন্ন অঞ্চলের কয়েকদিন ধরেই শীতের প্রকোপ বেড়েছে। বিশেষ করে রাতে ঠাণ্ডা অনেক বেশি বেড়ে গেছে। আবহাওয়াবিদরা বলছেন, এমন তাপমাত্রা আরও কয়েকদিন থাকবে।

আবহাওয়া অধিদফতরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, দিনের বেলায় তাপমাত্রা বেশি থাকলেও ঠাণ্ডা অনুভূত হচ্ছে। কারণ কুয়াশার কারণে সূর্যের আলো আসতে পারছে না। এর সঙ্গে বাতাসও বইছে।

আগামী দু-একদিন তাপমাত্রা কিছুটা বেড়ে জানুয়ারির শেষের দিকে আবার তাপমাত্রা কমবে বলে তিনি জানান। এছাড়া ৩০ বা ৩১ জানুয়ারি আরেকটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। সেটা ফেব্রুয়ারির মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত থাকবে। তারপর আবার তাপমাত্রা বাড়তে শুরু করবে।

আবহাওয়া অধিদফতরের সাবেক পরিচালক মো. শাহ আলম বলেন, গত কয়েকদিন তাপমাত্রা বেশি থাকার পরেও শীত বেশি অনুভূত হচ্ছে, সেটা হচ্ছে কিন্তু কুয়াশার কারণে। আসলে যে ঠাণ্ডা বেশি পড়েছে, সেটা বলা যাবে না।

তাপমাত্রা ১০-৮ ডিগ্রি সেলসিয়াস থাকলে সেটিকে মৃদু শৈত্যপ্রবাহ, ৮-৬ এর মধ্যে মাঝারি শৈত্যপ্রবাহ এবং ৬ এর নীচে থাকলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়।

২০১৮ সালের ৮ জানুয়ারি বাংলাদেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়াতে। সেদিন ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102