মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৯:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম :
“বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাই নাই” বেতন বৈষম্য নিরসনে লালমনিরহাটে মানববন্ধন সাংবাদিক রণেশ মৈত্রের মরদেহে ডেপুটি স্পিকারের শ্রদ্ধাঞ্জলি লালমনিরহাটে ক্যাবে’র মতবিনিময় সভা লালমনিরহাটে পূজামণ্ডপ পরিদর্শনে নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী লালমনিরহাটের প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ আমবাড়ীতে শ্রমিক লীগের আয়োজনে শেখ হাসিনার জন্মদিন পালন নভেম্বরে জাপান সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে লালমনিরহাটে রক্তদান কর্মসূচী ইডেন ছাত্রলীগ সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে মামলা তদন্তের নির্দেশ শেখ হাসিনা বহির্বিশ্বেও অন্যতম সেরা রাষ্ট্রনায়ক : রাষ্ট্রপতি

শীত ও শৈত্যপ্রবাহ নিয়ে দুঃসংবাদ

নতুন বাংলার সংবাদ
  • প্রকাশের সময় : রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১
  • ৮৪ বার দেখা হয়েছে
ছবি: সংগৃহীত

বাংলার সংবাদ ডেস্ক ।। দেশের বিভিন্ন অঞ্চলের কয়েকদিন ধরেই শীতের প্রকোপ বেড়েছে। বিশেষ করে রাতে ঠাণ্ডা অনেক বেশি বেড়ে গেছে। আবহাওয়াবিদরা বলছেন, এমন তাপমাত্রা আরও কয়েকদিন থাকবে।

আবহাওয়া অধিদফতরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, দিনের বেলায় তাপমাত্রা বেশি থাকলেও ঠাণ্ডা অনুভূত হচ্ছে। কারণ কুয়াশার কারণে সূর্যের আলো আসতে পারছে না। এর সঙ্গে বাতাসও বইছে।

আগামী দু-একদিন তাপমাত্রা কিছুটা বেড়ে জানুয়ারির শেষের দিকে আবার তাপমাত্রা কমবে বলে তিনি জানান। এছাড়া ৩০ বা ৩১ জানুয়ারি আরেকটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। সেটা ফেব্রুয়ারির মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত থাকবে। তারপর আবার তাপমাত্রা বাড়তে শুরু করবে।

আবহাওয়া অধিদফতরের সাবেক পরিচালক মো. শাহ আলম বলেন, গত কয়েকদিন তাপমাত্রা বেশি থাকার পরেও শীত বেশি অনুভূত হচ্ছে, সেটা হচ্ছে কিন্তু কুয়াশার কারণে। আসলে যে ঠাণ্ডা বেশি পড়েছে, সেটা বলা যাবে না।

তাপমাত্রা ১০-৮ ডিগ্রি সেলসিয়াস থাকলে সেটিকে মৃদু শৈত্যপ্রবাহ, ৮-৬ এর মধ্যে মাঝারি শৈত্যপ্রবাহ এবং ৬ এর নীচে থাকলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়।

২০১৮ সালের ৮ জানুয়ারি বাংলাদেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়াতে। সেদিন ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102