শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০১:০৫ অপরাহ্ন

লালমনিরহাটে ৪শ ৬৩টি মন্ডপে শারদীয় দুর্গাপূজা উৎসব

কাওছার মাহমুদ ॥
  • প্রকাশের সময় : সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২
  • ৯২ বার দেখা হয়েছে
ছবি : সংগৃহীত

সনাতন হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ১অক্টোবরে মহাষষ্ঠীর মধ্যদিয়ে শুরু হবে। এবার লালমনিরহাট ৫টি উপজেলায় ৪শ ৬৩টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে প্রতিমা তৈরির কাজ শেষের দিকে, শিল্পীরা এখন ব্যস্ত সময় পার করছেন। রং তুলির আঁচড় আর নিপুন হাতে ছোয়ায় সৌন্দর্যবর্ধনে করা হচ্ছে।

লালমনিরহাট জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বাবু হীরালাল রায় জানান, উৎসব মুখর পরিবেশে সুষ্ঠুভাবে আগামী ১ অক্টোবরে মহাষষ্ঠীর মধ্যদিয়ে শুরু হবে শারদীয় দুর্গাপূজা। এবার জেলা সদর সহ ৫টি উপজেলায় ৪শ ৬৩টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এরমধ্যে সদর সদর উপজেলায় ১৬০টি, আদিতমারী উপজেলায় ১১৫টি, কালীগঞ্জ উপজেলায় ৮৮টি, হাতীবান্ধা উপজেলায় ৭১টি ও পাটগ্রাম উপজেলায় ২৮টি পূর্জামন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। প্রতিটি পূজামন্ডপে শিল্পীরা প্রতিমা তৈরির কাজ করছেন। শিল্পীরা এখন ব্যস্ত সময় পার করছেন রং তুলির আঁচড়ে নিপুন হাতে ছোয়ায় প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ পর্যায়।

জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস সূত্রে জানা গেছে, শারদীয় দুর্গোৎসব উদযাপনে প্রতিটি মন্ডপে ৫০০ কেজি চাল বরাদ্দ দেয়া হয়েছে।

জেলা পুজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক প্রদীপ কুমার রায় বলেন, আসন্ন দুর্গাপূজায় সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রশাসনের পাশাপাশি পুজা উদযাপন পরিষদের পক্ষ থেকেও প্রতিটি মন্ডপে স্বেচ্ছাসেবকরা দায়িত্ব পালন করবেন। ৫ অক্টোবর দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি ঘটবে। শান্তি ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হবে বলে তিনি জানান।

এ বিষয়ে পুলিশ সুপার সাইফুল ইসলাম জানান, পূজামন্ডপগুলোর নিরাপত্তা নিশ্চিতকরণে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। অন্যান্য বছরের মত পূজামন্ডপগুলোতে পুলিশ, আনসার-ভিডিপি সদস্যদের সার্বক্ষনিক নিরাপত্তা দেয়া ছাড়াও রয়েছে পুলিশের নিয়মিত টহল।

এ ব্যাপারে জেলা প্রশাসক আবু জাফর বলেন, সুষ্ঠুভাবে শারদীয় দুর্গাপূজায় উদযাপনের লক্ষ্যে জেলা প্রশাসন ও পুলিশ বিভাগের পাশাপাশি জেলা পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102