বুধবার, ২৫ মে ২০২২, ০৪:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
ইলিয়াস মোল্লা’কেই পুনরায় চেয়ারম্যান হিসেবে চায় লাউকাঠী ইউনিয়নবাসী শিক্ষার্থীদের ধাওয়া খেয়ে ভোঁ-দৌড় দিলেন সুন্দরগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা! লালমনিরহাটে পানির নিচে কৃষকের স্বপ্নের ধান! হাতীবান্ধায় ন্যাশনাল ব্যাংকের করোনায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ভুট্টাক্ষেতে মিলল স্কুলছাত্রীর মরদেহ তিস্তা বাঁচাও ভাঙ্গন ঠেকাও শীর্ষক তিস্তা কনভেনশন কাজীর কান্ড! কাবিননামা নিতে ৩০ হাজার টাকা দাবি মাদক ব্যবসায়ীদের ছুরিকাঘাতে দুই পুলিশ কর্মকর্তা আহত! লালমনিরহাটে বিএনপির বাইসাইকেল র‍্যালিতে মির্জা ফখরুল লালমনিরহাটে অস্ত্রসহ ৪ জন জনতার হাতে আটক।। পুলিশে সোপর্দ

লালমনিরহাটে জমে উঠছে ‘গরিবের ঈদ মার্কেট’

নতুন বাংলার সংবাদ
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৯ এপ্রিল, ২০২২
  • ৯৩ বার দেখা হয়েছে

আসাদুল ইসলাম সবুজ॥ প্রতিবছরের ন্যায় এবছরও মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হতে যাচ্ছে। পবিত্র ঈদুল ফিতরের আরও মাত্র ক’দিন দিন বাকি। ঈদকে সামনে রেখে লালমনিরহাটের বড় বড় মার্কেট ও বিপনী বিতান গুলোতে বেচা-কেনা জাক জমক ভাবে শুরু হয়েছে। থেমে নেই গরিবের মার্কেট খ্যাত ফুটপাতের দোকানগুলোতে। ঈদ মার্কেটে ছেলে বুড়ো সবার হাতে বড় বড়ব্যাগ নিয়ে এ দোকান ও দোকান ঘুরে বেড়াচ্ছে।

জানা গেছে, লালমনিরহাট জেলা সদরসহ ৫টি উপজেলায় বস্ত্রবিতান গুলো জমে উঠেছে। বিভিন্ন শ্রেনীর মানুষের নতুন পোশাক কেনাকাঁটার প্রতিযোগীতা শুরু হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে গভীর রাত পর্যন্ত ক্রেতাদের ভীড়ে দম ফেলানোর সময় নেই ব্যবসায়ীদের। বস্ত্রবিতানগুলো বাহারি পোশাকে অপরূপ সাঁজে সাঁজানো হয়েছে।

বিভিন্ন শ্রেনী পেশার মানুষের চাহিদানুযায়ী এবারও দোকানীরা সাঁজিয়েছে নতুন নতুন দেশী ও বিদেশী কাপড়। শহরের নিউ মার্কেট, মৌসুমী মার্কেট, পৌর মার্কেট, গোশালা মার্কেট, উত্তরণ সুপার মার্কেট, বাটামোড় মার্কেট, শাহান মার্কেট, মিশন মোড় মার্কেট, রেল বাজার ও কালীবাড়িসহ শহরের সব মার্কেটে শাড়ি-পোশাক, প্রসাধনী আর জুতার দোকানগুলোতে ক্রেতাদের উপচে পরা ভিড়।

সেই সাথে গরিবের মার্কেট খ্যাত বিডিআর গেট বড় মসজিদ সংলগ্ন মার্কেট ও বিডিআর গেট ফুটপাতের দোকানগুলোতে ক্রেতাদের উপচে পরা ভিড় লক্ষ্য করা গেছে।

এ বার ঈদে ছেলেদের পোশাকের তালিকায় প্রাধান্য পাচ্ছে পাঞ্জাবি। জিন্স, শার্ট আর টি-শার্টও বেশ চলছে। পছন্দের পোশাকের সঙ্গে মিলিয়ে জুতা-স্যান্ডেল কিনতে জুতার দোকান গুলোতেও ভীড় করছেন ক্রেতারা। তবে পুরুষের পোশাকের দোকান গুলো পন্য তোলার ও বেচাকেনায় তেমন পিছিয়ে নেই। হাতে কাজ করা পুরুষদের বাহারী পাঞ্জাবী, থাই, ইন্ডিয়ান পাঞ্জাবী, কাটপিচ, টিশার্ট, জিন্স প্যান্ট, স্টিচ ও গাভারী প্যান্ট সহ দেশি বিদেশি পোশাকে শোভা পাচ্ছে জেন্টস দোকান গুলোতে।

সমান তালে চলছে কসমেটিক্স এর দোকান গুলোও ঈদকে সামনে রেখে মেহেদী থেকে শুরু করে বিভিন্ন সাজসজ্জার দেশি বিদেশি কসমেটিক্সসহ বিভিন্ন ধাতুর তৈরী গহনায় দোকান গুলো যেন অন্যরকম আলো ছড়াচ্ছে। ক্রেতাদের সরূপ উপস্থিতি আলোর ছটাকে যেন আরো বাড়িয়ে দিয়েছে। এদিকে নির্ঘুম কাঁটাচ্ছেন উপজেলার বিভিন্ন মার্কেটের দর্জিরা।

অপরদিকে ক্রেতা-বিক্রেতাদের কথা মাথায় রেখে লালমনিরহাট জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল কোর্টে বেশকটি টিম বাজারে দায়িত্ব পালন করছেন। সেই সাথে পুলিশ টহলও জোরদার করা হয়েছে।

ঈদ মার্কেটে আশামনি নামক এক গৃহিণী বলেন, ভেবে ছিলাম ঈদের অনেক আগে এসেছি ভিড় থাকবে না, তবে দেখছি অনেক ভিড়, এর মধ্যে ঈদের বাজার করতে হচ্ছে। ফুটপাতের মার্কেটে কাপড়ের দাম কেমন জানতে চাইলে তিনি বলেন, যে জিনিস গত বছর এখানে ২৫০ টাকা মার্কেটে সেটাই ৫০০/৬০০ টাকা। এবার ফুটপাতের দোকানগুলোতেও কাপড়ের দাম বেশি!।

ঈদ মার্কেটে কাপড়ের দাম কেমন জানতে চাইলে আঃ মজিদ বলেন, মার্কেটে আর ফুটের কাপড়ের মান একই দেখছি এবার। কাপড়ের দাম দেখা মনে হয় করোনার লোকসান পুষিয়ে নিতে কাপড়ের দাম আকাশ ছোয়া। বিত্তবানদের জন্য না হলেও, নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের সদস্যদের জন্য অনেকটাই আশীর্বাদ স্বরুপ ফুটপাতের এই দোকানগুলো।

ঈদের কেনাকাটা করতে আসা লাবনী সরকার জানান, ঈদের কেঁনাকাটা কিছু করেছি আরো বাকি আছে। থ্রি পিছের মধ্যে কোনটি পছন্দ এমন প্রশ্নের জবাবে বললেন, বাজারে নতুন আকর্ষন বাহারী রঙের ড্রেস পছন্দ করে নিব।

পুলিশ জানান, ঈদকে সামনে রেখে ঈদ বাজার ও ক্রেতাদের নিরাপত্তায় পুলিশ সদস্যরা সর্তকবস্থানে রয়েছে। কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না হয় তার নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102