মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০২:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
ইলিয়াস মোল্লা’কেই পুনরায় চেয়ারম্যান হিসেবে চায় লাউকাঠী ইউনিয়নবাসী শিক্ষার্থীদের ধাওয়া খেয়ে ভোঁ-দৌড় দিলেন সুন্দরগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা! লালমনিরহাটে পানির নিচে কৃষকের স্বপ্নের ধান! হাতীবান্ধায় ন্যাশনাল ব্যাংকের করোনায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ভুট্টাক্ষেতে মিলল স্কুলছাত্রীর মরদেহ তিস্তা বাঁচাও ভাঙ্গন ঠেকাও শীর্ষক তিস্তা কনভেনশন কাজীর কান্ড! কাবিননামা নিতে ৩০ হাজার টাকা দাবি মাদক ব্যবসায়ীদের ছুরিকাঘাতে দুই পুলিশ কর্মকর্তা আহত! লালমনিরহাটে বিএনপির বাইসাইকেল র‍্যালিতে মির্জা ফখরুল লালমনিরহাটে অস্ত্রসহ ৪ জন জনতার হাতে আটক।। পুলিশে সোপর্দ

মৌলভীবাজারের কমলগঞ্জে মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করার দাবী স্থানীয়দের!

নতুন বাংলার সংবাদ
  • প্রকাশের সময় : শনিবার, ৩ জুলাই, ২০২১
  • ৫৫ বার দেখা হয়েছে

জি.এম.কৃষ্ণা শর্ম্মা, স্টাফ রিপোর্টার।। বৃহত্তর সিলেটের ঐতিহ্যবাহী মৌলভীবাজার জেলার মেডিকেল কলেজ প্রতিষ্টার জন্য দীর্ঘদিন যাবত সমগ্র জেলাবাসী দাবি জানাচ্ছেন, ৭টি উপজেলা নিয়ে মৌলভীবাজার জেলা গঠিত।

একজন সচেতন নাগরিক হিসেবে এজেলায় একটি মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করা আমারও প্রানের দাবি, সেটা হোক সরকারের সুবিধাজনক স্তান, যেখানে স্তাপিত হলে অন্যান্য উপজেলা তথা দেশের বিভিন্ন প্রান্তে যোগাযোগব্যাবস্তা, বিশেষ করে রেলপথ, সড়কপথ উভয়টা বিদ্যমান। সবদিক বিবেচনায় নিলে কমলগঞ্জ উপজেলায় জেলার মেডিকেল কলেজ স্তাপনের একটি গ্রহণযোগ্য ও উপযুক্ত স্তান বিবেচিত হবে। নদীমাতৃক দেশ বাংলাদেশ, সুজলা- সুফলা, শস্য-শ্যামলা, কতই না সুন্দর আমার সোনার বাংলা। দুটি পাতা একটি কুঁড়ির দেশ, সিলেটের অন্যতম মাধুর্য্যমন্ডিত, আমাদের মৌলভীবাজার জেলা। আর এ জেলারই একটি গুরুত্বপূর্ণ উপজেলা কমলগঞ্জ।

যে উপজেলায় রয়েছে প্রাকৃতিক সৌন্দর্যের অপরুপ লীলাভূমি যা বিধাতারই দান। সবুজের সমারোহে আচ্ছাদিত যে দিকে তাঁকাবে, মন ভরে যাবে। এ উপজেলায় রয়েছে এশিয়ার বৃহত্তম ম্যানগ্রোভ লাউয়াছড়া ন্যাশনাল ইকোপার্ক, হামহাম জলপ্রভাত, মাধবপুর লেক, আয়তনের দিক দিয়ে দেশের সবচেয়ে বৃহৎ শমসেরনগর বিমানবন্দর, দেশের স্বাধীনতা যুদ্ধে দেশের ৭জন বীরশ্রেষ্ঠর অন্যতম বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের স্মৃতিসৌধ, মনিপুরী ললিতকলা একাডেমী, শমসেরনগর ডানকান হাসপাতাল এবং ক্যামেলিয়া পর্যটন কেন্দ্র। এছাড়া হীড বাংলাদেশের বিশাল এনজিও সংস্তার অফিস, কোন একসময় যা বৃহত্তর সিলেটের মধ্যে স্বাস্থ্য খাতে বেসরকারিভাবে সবচেয় বড় একটা সংস্তা হিসেবে পরিচিতি ছিল। বর্তমানে এটির কার্য্যক্রম স্তিমিত, সরকারীভাবে এখানে প্রায় ৩৫৮ একরের বেশী জায়গা রয়েছে, যা বৃহত্তর সিলেট তথা বাংলাদেশে অন্যকোথাও পাওয়া যাবে কিনা সন্দেহ।চা অধ্যুসিত এ জেলায় মোট ৯২ টি চা বাগান রয়েছে, এর মধ্যে সিংহভাগই আমাদের কমলগঞ্জেও শ্রীমঙ্গল উপজেলায় অবস্তিত। শিক্ষার হার ও জেলার অন্যান্য উপজেলার চেয়ে বেশ এগিয়ে রয়েছে, এ উপজেলার আদিবাসী জনগোষ্ঠী সহ সব মিলিয়ে যত সংখ্যক এমবিবিএস ডাক্তার আছেন, জেলা তথা বিভাগের অন্যান্য উপজেলা থেকেও সেক্ষেত্রে অনেক এগিয়ে। কমলগঞ্জ যেমন দিয়েছে অনেক গুণীজণদের জন্ম,তেমনি দিয়েছে অনেক রাজনৈতিক নেতৃত্ব যারা জেলা তথা দেশের জাতীয়ভাবে পরিচিত ছিলেন, মরহুম ইলিয়াস এমপি মহোদয়, মরহুম দানবীর কেরামত আলি এম এল এ, এরাতো দেশ স্বাধীনের আগে এ জেলা/মহকুমার এর প্রতিনিধিত্ব করে জাতীয়ভাবে পরিচিত ছিলেন যা প্রবীনরা জানেন, স্বাধীনতার পরেও ধারাবাহিকতা অনেক সম্মানিত ব্যাক্তিরা তা ধরে রেখেছিলেন এবং যা অধ্যাবদিও মোটামোটি আছে বলা যায়। জেলা সদরে স্বাস্থ্য কেন্দ্র মৌলভীবাজার সদর হাসপাতালের এপর্যন্ত কমলগন্জের কৃতিসন্তান মরহুম ডাঃ আব্দুল মতিন। ডা:শফিকউদ্দিন আহমেদ, ডাঃ পদ্মমোহন সিংহ (ভারপ্রাপ্ত), দীর্ঘদিন সিভিল সার্জন হিসেবে সারা জেলায় স্বাস্থ্যখাতে নেতৃত্ব দিয়ে সফলভাবে কাজ করেছিলেন যা আমাদের অনুপ্রেরনা দেয়। জেলা সদর হোক সেটা সাধারনত সবারই চাওয়া থাকে, কিন্তু এত বিশাল জায়গার সংকুলান যদি না পাওয়া যায় তাহলে জেলার পাশে কোন উপজেলায় হলেতো সমস্যা হওয়ার কথা নয়। মৌলভীবাজার সদরে ও শুনেছি জায়গার সংকুলান করতে না পারায় অতীতে ও অনেক বড় প্রকল্প সফলতা পায়নি, যদিও একটি পলি ট্যাকনিকেল কলেজ অনেক কষ্ট-ত্যাগ স্বীকার করে শহরের অনেক বাহিরে লংগুরপুল নামক জায়গায় বিভিন্নজনের জায়গা ক্রয় করে করতে হয়েছে। সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলায়ও শুনেছি সদরে জায়গা সুবিধামত না পাওয়ায় দিরাই উপজেলায় মেডিকেল কলেজ করতে হয়েছে, তাহলে ওরাতো এত আপত্তি জানায়নি, কারন সেটাও তাদের জেলার একটি উপজেলা। আমরা মৌলভীবাজার বাসীর ও অনেকদিনের স্বপ্ন মেডিকেল কলেজ বাস্তবায়ন, অতীতেও জায়গাসংক্রান্ত বিভিন্ন কারনে আমরা বন্চিত হয়েছি, এবার আর বন্চিত হতে চাইনা।যেহেতু কমলগঞ্জ উপজেলায় সরকারী বিশাল সম্পদ রয়েছে৷ যেহেতু এটা স্বাস্থ্য মন্ত্রনালয়ের নিজস্ব জায়গা, সেখানে মেডিকেল কলেজ হলে কোন আইনি জটিলতাও হবেনা। কাজেই আমাদের একতাবদ্ধ হয়ে সেই সম্পদকে কাজে লাগিয়ে সরকারীভাবে একটা মেডিকেল কলেজ বা বিশ্ববিদ্যালয় করার মোক্ষম সুযোগ এখনই। যেখান থেকে জেলা সদর শহ পার্শ্ববর্তী বাণিজ্যিক উপজেলা শ্রীমঙ্গল তথা সারা দেশের সাথে রেলপথ, সড়কপথে যোগাযোগ খুবই সহজ।

আমাদের মাননীয় সাংসদ, সাবেক সফল চিপহুইপ উপাধ্যক্ষ ড: আব্দুস শহীদ এমপি মহোদয় যখন দেশের সর্বোচ্চ স্তানে, এ জায়গার কথা তুলে ধরে মেডিকেল কলেজ বা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা তুলে ধরেছেন, তখন আমাদের উচিত, দল মত নির্বিশেষে, জেলার সচেতন নাগরিক হিসেবে সে দাবী বাস্তবায়নে সর্বাত্নক সমর্থন জানানো । আসুন প্রিয় মৌলভীবাজার জেলাবাসী, কমলগঞ্জ উপজেলার স্বাস্থ্য বিভাগের ৩৫৮ একরের এ বিশাল জায়গায় দেশের অন্যতম বৃহৎ মৌলভীবাজার মেডিকেল কলেজ বা বিশ্ববিদ্যালয় বাস্তবায়নে নিজ নিজ অবস্থান থেকে স্বপ্রনোদিত কাজ করি।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102