বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৩:৩৫ অপরাহ্ন

মূল্যবোধ-সৌজন্যবোধ রাজনীতি থেকে হারিয়ে যাচ্ছে : কাদের

নতুন বাংলার সংবাদ
  • প্রকাশের সময় : শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০
  • ১২৮ বার দেখা হয়েছে
ছবি: সংগৃহীত

বাংলার সংবাদ ডেস্ক ।। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আমাদের রাজনীতি থেকে মূল্যবোধ-সৌজন্যবোধ হারিয়ে যাচ্ছে। বিপরিতে রাজনীতিতে ভাইরাসের মতো ছড়িয়ে পড়েছে বৃত্ত। এই বৃত্ত থেকে বেরিয়ে আসতে হবে।

সব রাজনৈতিক দলে যারা অনৈতিক চর্চা করেন, মূল্যবোধের অভাব রয়েছে, যারা দুর্নীতি করেন, তাদের নেতৃত্ব থেকে দূরে রাখতে হবে। তা না হলে রাজনীতিতে ভালো মানুষ থাকবে না। বয়কট করতে হবে নারী অবমাননাকারী-দখলবাজদের। দল-সমাজ এবং রাষ্ট্রে সৎ-নৈতিকতাসম্পন্ন ত্যাগীদের আনতে হবে। ক্ষমতা ও রাজনীতির পাদপ্রদীপে ভালো লোকদের স্থান করে দিতে হবে। দিতে হবে সম্মান, বসাতে হবে মর্যাদার আসনে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন কর্মকাণ্ডের সোপানে রাজনীতিকেও বিশুদ্ধ করতে হবে।

শনিবার (২৬ ডিসেম্বর) সদ্য প্রয়াত ফুটবলার বাদল রায়ের স্মরণ সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে তিনি এ সব কথা বলেন।

ক্রীড়া পরিবারের উদ্যোগে আয়োজিত সভায় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মোজাফফর হোসেন পল্টু, যুব ও ক্রীড়া সম্পাদক হারনুর রশিদসহ বিভিন্ন ফেডারেশনের নেতৃবৃন্দ ও ক্রীড়া সাংবাদিক, খেলোয়াড়, সংগঠক।

বাদল রায় একজন সৎ ও দক্ষ ফুটবলার এবং সংগঠক ছিলেন উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, এদেশের ক্রীড়াঙ্গনে অনেকেই মনে করেন আবাহনী মানে আওয়ামী লীগ, আর মোহামেডান মানে আওয়ামী লীগ বিরোধী প্রতিপক্ষ। কিন্তু বাদল রায় প্রমাণ করে গেছেন খেলাধুলায় কোনও রাজনীতি নেই। বাদল রায় তার খেলোয়াড়ি জীবনের শুরু থেকেই মোহামেডানের সঙ্গে যুক্ত ছিলেন, কিন্তু মনে প্রাণে বঙ্গবন্ধুর আদর্শের একজন সৈনিক ছিলেন।

তরুণদের খেলাধুলায় সুযোগ করে দেওয়ায় আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘তা না হলে তারা মাদকসহ সমাজবিরোধী কাজে জড়িয়ে পড়তে পারে।’ খেলাধুলাকে রাজনীতি থেকে আলাদা রাখার আহ্বান জানান তিনি। মন্ত্রী বলেন, ‘লক্ষ্য রাখতে হবে একটির ওপর যেন আরেকটির নেতিবাচক প্রভাব না পড়ে। সবার রাজনৈতিক বিশ্বাস থাকতে পারে। সেটা যেন মাঠের সবুজ গালিচায় না পড়ে। কারণ রাজনৈতিক স্বার্থের জন্য অনেক সময় খেলাধুলার ক্ষতি হয়ে যায়।

রাজনৈতিক বিদ্বেষ ধারার প্রভাব খেলাধুলায় পড়লে নিরপেক্ষতা এবং স্বাভাবিক বিকাশের ধারা ব্যাহত হতে বাধ্য। কেউ কেউ ব্যক্তি স্বার্থে, নিজস্ব বলয় তৈরির জন্য বা অন্যায় অর্জনকে সুরক্ষা দিতে অতি রাজনীতিতে ঝাঁপিয়ে পড়ে। তাই আমি বলবো, এর থেকে বের হয়ে আসতে হবে। ক্রীড়া ফেডারেশনগুলোকে দুর্নীতিমুক্ত রাখতে হবে।’ সবাইকে খেলা এবং সংস্কৃতি চর্চার দিকে আরও মনোযোগী হওয়ার আহ্বান জানান তিনি।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102