সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১০:৪৫ পূর্বাহ্ন

মডেল চট্টগ্রামের অনিয়মের নির্বাচন : মাহবুব তালুকদার

নতুন বাংলার সংবাদ
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০২১
  • ১০৫ বার দেখা হয়েছে
ছবি: সংগৃহীত

বাংলার সংবাদ ডেস্ক ।। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নির্বাচনকে অনিয়মের মডেল বলে মন্তব্য করে তিনি বলেন, এই মডেল আগামী নির্বাচনে অনুসরণ করা হলে গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে বিশ্ব সভায় দেশের আত্মমর্যাদা সমুন্নত রাখা সম্ভব হবে না। নির্বাচনকে যথাযথ মর্যাদায় প্রতিষ্ঠিত করে গণতন্ত্রের অভিযাত্রায় সামিল হওয়ার আশা প্রকাশ করেন তিনি।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) রাজধানীর নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে প্রেস বিফ্রিংয়ে এই মন্তব্য করেন তিনি।

তিনি বলেছেন, আগামীতে দেশব্যাপী যেসব নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে, তাতে এই মডেল অনুসরণ করা হলে একটি গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে বিশ্বসভায় আমরা আত্মমর্যাদা সমুন্নত রাখতে পারব না। আমরা সকল নির্বাচনকে যথাযথ মর্যাদায় প্রতিষ্ঠিত করে গণতন্ত্রের অভিযাত্রায় সামিল হতে চাই।

সহিংসতা, কেন্দ্র দখল, পুলিশের গাড়ি ও ইভিএম ভাঙচুর ইত্যাদি এই নির্বাচনকে কলঙ্কিত করেছে।

চট্টগ্রাম নির্বাচনে সাড়ে ২২ ভাগ ভোট পড়েছে উল্লেখ করে মাহবুব তালুকদার বলেন, এই ভোট কোনো গণতন্ত্র প্রতিষ্ঠার নিয়ামক হতে পারে না। নির্বাচনের পরিবেশ সুষ্ঠু হলে ভোটার উপস্থিতি আরও বাড়তো বলেও মনে করেন তিনি। স্বাধীনতার পঞ্চাশ বছরে গ্রহণযোগ্য নির্বাচন করতে পারবো না, তা মেনে নেওয়া যায় না বলেও মত দেন এই কমিশনার।

এর আগে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন সম্পর্কে আমার বক্তব্য শিরোনামে লিখিত বক্তব্যে মাহবুব আলম বলেন, চট্টগ্রাম সিটি নির্বাচনে যে অরাজকতা দেখা গেছে, তাতে আমি হতাশ। আমার আশঙ্কাই শেষ পর্যন্ত সত্য হলো এবং সাবধানবাণীতে কোনো কাজ হলো না। নির্বাচনের আগে ও নির্বাচনকালে মোট চারজনের প্রাণহানি প্রকারান্তরে চারটি পরিবারের প্রাণহানির নামান্তর। সহিসংতা, কেন্দ্র দখল, পুলিশের গাড়ি ও ইভিএম ভাঙচুর ইত্যাদি ঘটনা এই নির্বাচনকে কলঙ্কিত করেছে। এ ধরণের তাণ্ডব বন্ধ করতে আমাদেরকে সুষ্ঠু নির্বাচনের পথ খুঁজে পেতে হবে। নির্বাচন প্রক্রিয়ার পরিবর্তন ব্যতীত তা সম্ভব হবে না। এজন্য দল-মত নির্বিশেষে সকলের ঐকমত্য প্রয়োজন।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102