মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০২:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম :
ইলিয়াস মোল্লা’কেই পুনরায় চেয়ারম্যান হিসেবে চায় লাউকাঠী ইউনিয়নবাসী শিক্ষার্থীদের ধাওয়া খেয়ে ভোঁ-দৌড় দিলেন সুন্দরগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা! লালমনিরহাটে পানির নিচে কৃষকের স্বপ্নের ধান! হাতীবান্ধায় ন্যাশনাল ব্যাংকের করোনায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ভুট্টাক্ষেতে মিলল স্কুলছাত্রীর মরদেহ তিস্তা বাঁচাও ভাঙ্গন ঠেকাও শীর্ষক তিস্তা কনভেনশন কাজীর কান্ড! কাবিননামা নিতে ৩০ হাজার টাকা দাবি মাদক ব্যবসায়ীদের ছুরিকাঘাতে দুই পুলিশ কর্মকর্তা আহত! লালমনিরহাটে বিএনপির বাইসাইকেল র‍্যালিতে মির্জা ফখরুল লালমনিরহাটে অস্ত্রসহ ৪ জন জনতার হাতে আটক।। পুলিশে সোপর্দ

মজুরি না পেয়ে লালমনিরহাটের মহেন্দ্রনগর ইউপিতে তালা

নতুন বাংলার সংবাদ
  • প্রকাশের সময় : বুধবার, ৬ এপ্রিল, ২০২২
  • ৭৫ বার দেখা হয়েছে

স্টাফ রিপোর্টার।। লালমনিরহাট সদর উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়নে ৪০ দিনের মজুরি না পেয়ে ইউনিয়ন পরিষদ ভবনে তালা ঝুলিয়ে বিক্ষোভ করছেন ইজিপিপি প্রকল্পের হতদরিদ্র শ্রমিকরা।
মঙ্গলবার দুপুরে মহেন্দ্রনগর ইউনিয়ন পরিষদ ভবনে তালা ঝুলিয়ে বিক্ষোভ করেন তারা।

জানা গেছে, অতিদরিদ্র কর্মক্ষম বেকার মানুষদের কর্মসংস্থানের লক্ষ্যে ইজিপিপি প্রকল্প চালু করে সরকার। এ প্রকল্পের মাধ্যমে অতিদরিদ্র পরিবারের কর্মক্ষম ব্যক্তিদের তালিকা তৈরি করা হয়।

একই সঙ্গে সংশ্লিষ্ট এলাকার গ্রামীণ অবকাঠামো উন্নয়নে মাটি ভরাটের প্রকল্প গ্রহণ করে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয়। এর আওতায় সাধারণ শ্রমিকরা দৈনিক ৪০০ এবং দলনেতা ৪৫০ টাকা মজুরিতে নির্ধারিত প্রকল্পে মাটি ভরাটের কাজ করবেন। শ্রমিক নির্বাচনে শতকরা ৩৩ জন নারী শ্রমিক নেয়া হয়।

সদর উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়নে নয়টি দলে ২৯৫ জন শ্রমিক গত ১২ ফেব্রুয়ারি এ প্রকল্পের কাজ শুরু করেন। প্রকল্পের মেয়াদ ৪০ দিন হলেও মাঝে অহেতুক ছয়দিন বন্ধ রাখা হয়। ফলে প্রকল্পের মেয়াদ শেষ হলেও সাধারণ শ্রমিকরা ৩৪ দিন কাজের সুযোগ পান। সেই অনুপাতে ৪০ দিনের স্থলে তারা ৩৪ দিনের মজুরি পাবেন। কিন্তু প্রতি সপ্তাহে মজুরি পরিশোধ করার কথা থাকলেও এ বছর এ প্রকল্পের মজুরি মোবাইল ব্যাংকিং সেবা রকেটের মাধ্যমে পরিশোধের সিদ্ধান্ত নেয় সরকার। কিন্তু রকেট রেজিস্ট্রেশনের জঠিলতায় প্রায় দুই মাসেও মেলেনি মজুরি। ফলে নিদারুন খাদ্য কষ্টে পড়েছেন ইজিপিপি’র সাধারণ শ্রমিকরা।

তাই দ্রুত তাদের পাওনা মজুরি পরিশোধের দাবিতে মঙ্গলবার সকালে মহেন্দ্রনগর ইউনিয়ন পরিষদ ভবনের সচিব ও চেয়ারম্যানের কক্ষে তালা ঝুলিয়ে বিক্ষোভ করেন সাধারণ শ্রমিকরা।

বিক্ষোভ থামাতে এসে শ্রমিকদের তোপের মুখে ইউপি কার্যালয় ত্যাগ করেন মহেন্দ্রনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মজিদ মণ্ডল।

শ্রমিক আমিনুর রহমান বলেন, হামরা গরিব মানুষ। দিন করি, দিন খাই। ৩৪ দিন সরকারি মাটি কাটার কাজ করেছি। একটি টাকাও মজুরি পাইনি। ধার আর বাকি খেয়ে দিন শেষ। এখন রমজান মাস, দোকানদাররা বাকিও দেয় না। না খেয়ে যদি মরতে হয়, তো ইউপি কার্যালয়ে মরব।

শ্রমিক মর্জিনা বেগম বলেন, অসুস্থ স্বামীর চিকিৎসা আর পাঁচ সদস্যের সংসার চলে আমার দৈনিক আয়ে। সরকারি মাটি কাটার কাজ করে দুই মাসে একটি টাকাও মজুরি পাইনি। ধার আর বাকিতে চলছে। সোমবার চাল ভাজা খেয়ে ইফতার করেছি। আজ সেহরি খাইছি পাশের বাড়ির হাওলাতি পৌনে এক কেজি (৭৫০ গ্রাম) চালের ভাত আর আলু ভর্তা দিয়ে। হামরা ত্রাণ চাই না, হামার পাওনা টাকা চাই।

মহেন্দ্রনগর ইউনিয়ন পরিষদের সচিব সুশিল চন্দ্র বলেন, এ ইউনিয়নে ২৯৫ জন শ্রমিক ইজিপিপি প্রকল্পে কাজ করেছেন। কিন্তু অনলাইন জঠিলতায় তাদের মজুরি দেয়া সম্ভব হয়নি। বিষয়টি নিয়ে উপজেলায় বার বার যোগাযোগ করা হলেও প্রতিকার মেলেনি। আজ শ্রমিকরা আমার কক্ষে তালা ঝুলিয়ে দেয়ায় সরকারি কাজকর্ম করতে পারিনি।

মহেন্দ্রনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মজিদ মণ্ডল বলেন, সরকারি সিদ্ধান্তের কারণে শ্রমিকরা ছয়দিন কাজের সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন। উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের ধীরগতির কারণে দীর্ঘ দিনেও শ্রমিকরা মজুরি পাচ্ছেন না। আমার অফিসে তালা লাগানোর বিষয়টি ঊর্ধ্বতন মহলকে জানানো হবে।

লালমনিরহাট সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মশিউর রহমানের সাথে কয়েক দফায় ফোনে যোগাযোগ করা হলেও তার বক্তব‌্য পাওয়া যায়নি।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102