সোমবার, ২৩ মে ২০২২, ০২:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
ইলিয়াস মোল্লা’কেই পুনরায় চেয়ারম্যান হিসেবে চায় লাউকাঠী ইউনিয়নবাসী শিক্ষার্থীদের ধাওয়া খেয়ে ভোঁ-দৌড় দিলেন সুন্দরগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা! লালমনিরহাটে পানির নিচে কৃষকের স্বপ্নের ধান! হাতীবান্ধায় ন্যাশনাল ব্যাংকের করোনায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ভুট্টাক্ষেতে মিলল স্কুলছাত্রীর মরদেহ তিস্তা বাঁচাও ভাঙ্গন ঠেকাও শীর্ষক তিস্তা কনভেনশন কাজীর কান্ড! কাবিননামা নিতে ৩০ হাজার টাকা দাবি মাদক ব্যবসায়ীদের ছুরিকাঘাতে দুই পুলিশ কর্মকর্তা আহত! লালমনিরহাটে বিএনপির বাইসাইকেল র‍্যালিতে মির্জা ফখরুল লালমনিরহাটে অস্ত্রসহ ৪ জন জনতার হাতে আটক।। পুলিশে সোপর্দ

বোরো চাষে ব্যস্ত কৃষকরা

নতুন বাংলার সংবাদ
  • প্রকাশের সময় : শুক্রবার, ২২ জানুয়ারী, ২০২১
  • ২০৩ বার দেখা হয়েছে
ছবি: সংগৃহীত

শাহারিয়া শাহাদাৎ, চাপাইনবাবগঞ্জ ।। কয়েকদিন ধরে দিনের প্রায় অর্ধেকটা সময় কুয়াশার চাদরে ঢাকা থাকছে। সড়কে পরিবহনগুলোকেও চলতে হচ্ছে হেডলাইট জ্বালিয়ে। আর এ কুয়াশাকে ছাপিয়ে চাঁপাইনবাবগঞ্জের কৃষকরা ব্যস্ত সময় পার করছেন বোরো চাষে। এবার জেলায় বোরো চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪৭ হাজার ৫০০ হেক্টর জমি।

দীর্ঘদিন ধানের ন্যায্য মূল্য না পাওয়ায় হতাশা এবং কয়েক বছর ধানের দাম ভালো থাকায় চলতি বোরো মৌসুমেও কৃষকদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা গেছে। ধানের চারা পরিচর্যা ও জমি প্রস্তুত করতে মাঠে ব্যস্ত সময় পার করছেন উপজেলার কৃষকেরা। বিস্তীর্ণ ফসলের মাঠে ধানের কচি চারার সবুজ গালিচা, কোথাও কোথাও গভীর নলকূপ থেকে চলছে সেচ, ট্রাক্টর-পাওয়ার টিলার দিয়ে চলছে জমি চাষের কাজ। গরু-মহিষ দিয়েও চলছে মাঠ সমান করার কাজ। আবার বোরো ধান রোপণের জন্য বীজতলা থেকে তোলা হচ্ছে চারা।

কৃষকের শরীরে হালকা শীতের পোশাক, মাথায় গরম কাপর। কাজ করছেন ফুরফুরে মেজাজে। কেউবা জমিতে হাল চাষ দিচ্ছেন; কেউবা জমির আইলে কোদাল মাড়ছেন। আবার কেউবা জৈব সার দিতে ব্যস্ত। সেচের জন্য ড্রেন নির্মাণ কিংবা পাম্প বা শ্যালো মেশিনের ঘর তৈরিও চলছে। বীজতলা থেকে ধানের চারা তুলে তা রোপণ করছেন কেউ কেউ।

গত আমন মৌসুমে ধানের ভালো ফলন ও দাম পাওয়ায় কৃষকরা এবার বোরো আবাদে ঝুঁকে পড়েছেন। আবহাওয়া অনুকূলে থাকলে চলতি মৌসুমে বোরো ধানের বাম্পার ফলনের আশা উপজেলা কৃষি বিভাগের।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বছরে গোমস্তাপুর উপজেলায় ১৪ হাজার ৮৫০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ বছর যেসব জাতের ধান রোপণ করা হচ্ছে তার মধ্যে ১৩ হাজার ৯৯৫ হেক্টর জমিতে উফসী জাতের বোরো ধান। এছাড়া ৮৫০ হেক্টরে ব্রি ধান-২৮, ৭০০ হেক্টরে ব্রি ধান-২৯, ২ হাজার ৫০০ হেক্টরে ব্রি ধান-৩৬, ৪৫০ হেক্টরে ব্রি ধান-৪৮, ৩৫০ হেক্টরে ব্রি ধান-৫০, ১৫০ হেক্টরে ব্রি ধান-৫৫, ১ হাজার ৮১০ হেক্টরে ব্রি ধান-৫৮, ৩ হাজার ১৫০ হেক্টরে ব্রি ধান-৮১, ৭৫ হেক্টরে ব্রি ধান-৮৪, ১০৫ হেক্টরে ব্রি ধান-৮৬, ৩০ হেক্টরে ব্রি ধান-৮৮, ১৫ হেক্টরে ব্রি ধান-৮৯ এবং ৩ হাজার ৮১০ হেক্টর জমিতে জিরা রোপণ করা হচ্ছে। হাইব্রিড জাতের ধান রোপণ করা হচ্ছে ১ হাজার ৭৫ হেক্টর জমিতে। এর মধ্যে ৪৭০ হেক্টরে এসএলএইটএইচ, ৩০৫ হেক্টরে ইস্পাহানি-২, ২৫০ হেক্টরে এসিআই সেরা ও ৫০ হেক্টের জেিমত টিয়া।

উপজেলার বাঙ্গাবাড়ী ইউনিয়নের চাষি শামসুদ্দিন বলেন, কয়েক বছর ধরে ধানের ন্যায্যমূল্য না পাওয়ায় লোকসান গুণতে হয়েছে। গত আমন চাষাবাদ করে লাভবান হয়েছি। এবারো সে আশায় ৬ বিঘা জমিতে বোরো আবাদ শুরু করেছি।

গোমস্তাপুর ইউনিয়নের নয়াদিয়াড়ী গ্রামের কৃষক মোবারক হোসেন জানান, গত আমন মৌসুমে ব্রি-৮১ জাতের জিরাশাইল ধানের ফলন ও বাজারমূল্য ভালো পাওয়ায় চলতি বোরো মৌসুমে আবাদ করতে আমরা বেশি আগ্রহী। আমার জমিতে এখন সরিষা আছে। কয়েকদিনের মধ্যে জমিতে বোরো ধান রোপণ করবেন বলে জানান তিনি।

শ্রমিক গানু আলী বলেন, গত বছর করোনা মহামারিতে বিপর্যস্ত হয়ে আছি। বাইরে কাজে যেতে না পাড়া এবং এলাকায় তেমন কোনো কাজ না থাকায় পরিবার নিয়ে অভাব-অনটনের মধ্যে আছি। তিনি জানান, সকালে কুয়াশা ও ঠা-া বেশি হওয়ায় বোরো ধান লাগাতে একটু কষ্ট হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন জানান, বোরো মৌসুমে এবার বীজতলায় তেমন ক্ষতি লক্ষ করা যায়নি। বীজতলার চারার ক্ষতি থেকে রক্ষার জন্য বীজতলার ওপর সকাল-সন্ধ্যা পলিথিন দিয়ে রাখা, বীজতলা থেকে বীজ রোপণের আগে বীজতলায় পানি রাখা, রোপণের সময় লাইন করে বোরো ধান রোপণ করাসহ বিভিন্ন দিকনির্দেশনামূলক পরামর্শ সাধারণ কৃষকদের দেয়া হয়েছে। এছাড়া অধিকাংশ মাঠের জমিতে ধানের চারা রোপণের কাজ দ্রুতগতিতে শেষ করছে।

এদিকে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম জানান, চাঁপাইনবাবগঞ্জে এবার ৪৭ হাজার ৫০০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এর মধ্যে ৭ হাজার ৮০০ হেক্টর জমিতে বোরো রোপণ করা হয়ে গেছে।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102