সোমবার, ২৩ মে ২০২২, ০৩:১৪ অপরাহ্ন
শিরোনাম :
ইলিয়াস মোল্লা’কেই পুনরায় চেয়ারম্যান হিসেবে চায় লাউকাঠী ইউনিয়নবাসী শিক্ষার্থীদের ধাওয়া খেয়ে ভোঁ-দৌড় দিলেন সুন্দরগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা! লালমনিরহাটে পানির নিচে কৃষকের স্বপ্নের ধান! হাতীবান্ধায় ন্যাশনাল ব্যাংকের করোনায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ভুট্টাক্ষেতে মিলল স্কুলছাত্রীর মরদেহ তিস্তা বাঁচাও ভাঙ্গন ঠেকাও শীর্ষক তিস্তা কনভেনশন কাজীর কান্ড! কাবিননামা নিতে ৩০ হাজার টাকা দাবি মাদক ব্যবসায়ীদের ছুরিকাঘাতে দুই পুলিশ কর্মকর্তা আহত! লালমনিরহাটে বিএনপির বাইসাইকেল র‍্যালিতে মির্জা ফখরুল লালমনিরহাটে অস্ত্রসহ ৪ জন জনতার হাতে আটক।। পুলিশে সোপর্দ

বাংলাদেশে আসছে ব্রিটিশ বাইক রয়েল এনফিল্ড

নতুন বাংলার সংবাদ
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১
  • ৪৬ বার দেখা হয়েছে
ছবি: সংগৃহীত

বাংলার সংবাদ ডেস্ক ।। ব্রিটেনের ঐতিহ্যবাহী মোটরবাইক ব্র্যান্ড রয়েল এনফিল্ড বাংলাদেশের বাজারে আসছে শিগগিরই। বিশ্বখ্যাত এই ব্র্যান্ডের মোটরবাইক দেশে আনছে ইফাদ অটোস। এরই মধ্যে প্রতিষ্ঠানটি এনফিল্ডের সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে, যার আওতায় তারা বাংলাদেশে রয়েল এনফিল্ডের মোটরসাইকেল বিপণন করবে। পাশাপাশি এই ব্র্যান্ডের বাইক তৈরির কারখানা করারও পরিকল্পনা রয়েছে ইফাদের।

রয়েল এনফিল্ড ব্যান্ডের মোটরবাইকের দেশীয় বাজারে প্রবেশে প্রতিবন্ধকতা হলো সিসি অর্থাৎ ইঞ্জিন ক্ষমতা। বাংলাদেশে ১৬৫ সিসির ওপর মোটরবাইক বাজার ছাড়ার সুযোগ নেই। অবশ্য এ বিধিতে সংশোধন নিয়ে কাজ করছে বাণিজ্য মন্ত্রণালয়। সবার সঙ্গে আলোচনার পর বিষয়টি চূড়ান্ত হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, জাপানের ব্র্যান্ড সুজুকি সরকারের কাছে সিসির সীমা তুলে দেওয়া নিয়ে আবেদন করেছে। একইরকম আবেদন করেছেন রানার অটোমোবাইলস এবং জাপানেরই আরেক ব্র্যান্ড কাওয়াসাকিও। এসব আবেদন গুরুত্বের সঙ্গেই বিবেচনায় রেখেছে বাণিজ্য মন্ত্রণালয়।

এ প্রসঙ্গে ইফাদ অটোস কর্তৃপক্ষ গণমাধ্যমকে জানিয়েছে, যদি মার্চের ভেতর সিসি সীমা তুলে নেওয়া হয় তাহলে আগামী মে মাস থেকেই রয়েল এনফিল্ড মোটরবাইক আসছে বাজারে। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু শিল্পনগরে ৩০ একর জমি কিনেছে ইফাদ।

রয়েল এনফিল্ড এর তিনটি মোটরবাইকের রয়েছে ৩৫০ সিসি ক্যাটাগরিতে। এই তিনটি হচ্ছে Royal Enfield Meteor 350, Royal Enfield Bullet 350 এবং Royal Enfield Classic 350 । এই বাইকগুলো লুক-ডিজাইন সব কিছু মিলিয়ে অসাধারণ তিনটি বাইক।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৫ থেকে ২০১৮ সালের জন্য প্রযোজ্য আমদানি নীতিতে সরকার প্রথম মোটর বাইকের সিসি সীমা ১৫০ থেকে ১৬৫–তে উন্নীত করে। এবার সিসিসীমা তুলে নেওয়ার ক্ষেত্রে কারও কারও অবস্থান বিপক্ষে। কেউ কেউ পক্ষে। কেউ কেউ চায়, এ সীমা আরও কয়েক বছর থাকুক।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102