রবিবার, ২২ মে ২০২২, ১১:৩১ পূর্বাহ্ন
শিরোনাম :
শিক্ষার্থীদের ধাওয়া খেয়ে ভোঁ-দৌড় দিলেন সুন্দরগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা! লালমনিরহাটে পানির নিচে কৃষকের স্বপ্নের ধান! হাতীবান্ধায় ন্যাশনাল ব্যাংকের করোনায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ভুট্টাক্ষেতে মিলল স্কুলছাত্রীর মরদেহ তিস্তা বাঁচাও ভাঙ্গন ঠেকাও শীর্ষক তিস্তা কনভেনশন কাজীর কান্ড! কাবিননামা নিতে ৩০ হাজার টাকা দাবি মাদক ব্যবসায়ীদের ছুরিকাঘাতে দুই পুলিশ কর্মকর্তা আহত! লালমনিরহাটে বিএনপির বাইসাইকেল র‍্যালিতে মির্জা ফখরুল লালমনিরহাটে অস্ত্রসহ ৪ জন জনতার হাতে আটক।। পুলিশে সোপর্দ শ্বশুর বাড়ির পাশে জামাতার ঝুলন্ত মরদেহ উদ্ধার

ফেরদৌস, তাজউদ্দীন চরিত্রে রিয়াজ ভারতে নিষিদ্ধ

নতুন বাংলার সংবাদ
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২১
  • ৫৮ বার দেখা হয়েছে
ছবি: সংগৃহীত

বাংলার সংবাদ বিনোদন ডেস্ক ।। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর চলচ্চিত্র ‘বঙ্গবন্ধু’ তে অভিনয় করা হলো না ফেরদৌসের। ছবিটিতে তার তাজউদ্দীন আহমেদের ভূমিকায় অভিনয় করার কথা ছিল। ভারতের ভিসা না পাওয়া মুম্বাইতে সিনেমাটির শুটিংয়ে অংশ নিতে পারেননি ফেরদৌস। তার পরিবর্তে ওই চরিত্রে অভিনয় করছেন রিয়াজ। এ তথ্য নিশ্চিত করেছেন ‘বঙ্গবন্ধু’ সিনেমার বাংলাদেশ অংশের লাইন প্রডিউসার ও নির্মাতা মোহাম্মদ হোসেন জেমি।

প্রতিবেশি দেশটির গত লোকসভা নির্বাচনে একটি দলের প্রার্থীর পক্ষে প্রচারে অংশ নেওয়ায় আদালতের নির্দেশনায় ফেরদৌসের ভিসা বাতিল করে দেশে ফেরত পাঠায় ভারত সরকার। এরপরই তার ভারত প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ওইসময় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাকে কালো তালিকাভুক্ত করার খবর প্রকাশিত হয় ভারতীয় গণমাধ্যম। ওই নিষেধাজ্ঞা এখনও বলবৎ রয়েছে। ‘বঙ্গবন্ধু’ সিনেমার শুটিংয়ে অংশ নেওয়ার জন্য ফেরদৌসের আবেদনে সাড়া দেয়নি ভারতের ইমিগ্রেশন বিভাগ।

বলিউডের বর্ষীয়ান নির্মাতা শ্যাম বেনেগালের পরিচালনায় মুম্বাইয়ে চলছে ‘বঙ্গবন্ধু’ বায়োপিকের শুটিং। প্রযোজক হিসেবে রয়েছে দুই দেশের বিএফডিসি ও এনএফডিসি। ছবিতে বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করছেন আরিফিন শুভ। সিনেমার একটি গুরুত্বপূণ চরিত্র হলো তাজউদ্দীন আহমেদ। তিনি ছিলেন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী ও স্বাধীনতা সংগ্রামের অন্যতম নেতা। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব অত্যন্ত দক্ষতা ও সফলতার সঙ্গে পালন করেন। স্বাধীনতা পরবর্তীকালে তিনি বাংলাদেশের অর্থমন্ত্রী হিসেবে ১৯৭৪ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হওয়ার পর আরও তিনজন জাতীয় নেতাসহ তাকে বন্দি করে ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাখা হয়। সেখানেই ১৯৭৫ সালের ৩ নভেম্বর বন্দি অবস্থায় ঘাতকের বুলেটে তিনি নিহত হন। অনন্য এই চরিত্রে ফেরদৌসের পরিবর্তে এখন অভিনয় করছেন রিয়াজ।

এরই মধ্যে ছবির কিছু অংশের শুটিংয়ে অংশ নিয়ে মুম্বাই থেকে দেশে ফিরেছেন রিয়াজ। তাজউদ্দীন আহমদের চরিত্রে অভিনয় করার অভিজ্ঞতা জানিয়ে তিনি বলেন, এটি একটি ঐতিহাসিক চরিত্র। যখন আমাকে বলা হলো যে এই চরিত্রের জন্য নির্বাচিত হয়েছি তখন থেকেই আমি প্রস্তুতি নেওয়া শুরু করি। যদিও প্রস্তুতির সময় ছিল কম। রিয়াজ বলেন, আমি আসলে এ ছবিতে অন্য একটি চরিত্রের জন্য নির্বাচিত হয়ে ছিলাম। কিন্তু পরে আমাকে জানানো হলো যে তাজউদ্দীন সাহেবের চরিত্রটি করতে হবে। সেই অনুযায়ীই আমি প্রস্তুতি নিয়েছি এবং শুটিং করেছি। আবারও সামনের মাসে মুম্বাই যেতে হবে পরের লটের জন্য।

সিনেমায় শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, শেখ রেহানার চরিত্রে সাবিলা নূর ছাড়াও বঙ্গবন্ধুর মা শেখ সায়েরা খাতুনের চরিত্রে অভিনয় করবেন দিলারা জামান এবং হোসেন শহীদ সোহরাওয়ার্দী চরিত্রে থাকবেন তৌকীর আহমেদ। এছাড়াও খন্দকার মোশতাকের ভূমিকায় ফজলুর রহমান বাবু, বঙ্গবন্ধুর বাবা লুৎফর রহমানের চরিত্রে খায়রুল আলম সবুজ, একে ফজলুল হকের চরিত্রে শহীদুল আলম সাচ্চু, আবদুল হামিদ খান ভাসানী চরিত্রে রাইসুল ইসলাম আসাদ, শেখ রেহানার চরিত্রে দীঘি ও তিশাকে দেখা যাবে।

প্রসঙ্গত, চলতি বছরের ২৫ জানুয়ারি থেকে ভারতের মুম্বাইয়ে ছবির প্রথম লটের শুটিং শুরু হয়েছে। ধারাবাহিকভাবে সব কাজ শেষ করে চলতি বছরেই ‘বঙ্গবন্ধু’ সিনেমাটি বাংলাদেশ ও ভারতে মুক্তি দেয়া হবে।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102