মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৮:১৪ অপরাহ্ন

পঞ্চগড়ে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দেয়া হল নতুন বাড়ি

নতুন বাংলার সংবাদ
  • প্রকাশের সময় : রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১
  • ৯০ বার দেখা হয়েছে
ছবি: সংগৃহীত

মোঃ রাশেদুল ইসলাম, পঞ্চগড় ।। মুজিববর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভুমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদানের শুভ উদ্ধোধন উপলক্ষে জেলার সব উপজেলায় অনুষ্ঠান আয়োজন করা হয় । শনিবার (২৩- জানুয়ারী) সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘর হস্তান্তর উদ্ভোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলা পরিষদের অডিটোরিয়ামে অনুষ্ঠিত জমি ও গৃহ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রেলপথ মন্ত্রনালয়ের মন্ত্রী, পঞ্চগড় -২ আসনের সংসদ সদস্য ও পঞ্চগড় জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট নুরুল ইসলাম সুজন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, যাদের জমি নেই গৃহ নেই তাদেরকে বাছাই করে জমি ও গৃহ প্রদান করা হয়েছে। এটা মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাদেরকে উপহার দিয়েছে।

তিনি আরও বলেন, দেশে কোন মানুষই গৃহহীন থাকবেনা। প্রধানমন্ত্রী সব গৃহহীনদের গৃহ দিবেন আর ভুমিহীনদেরকে ভুমি দেবেন। আপনারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া করবেন। তার জন্যই আপনারা নিজেদের থাকার জন্য ঘর পেয়েছেন। দেবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রত্যয় হাসান এতে সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন পঞ্চগড় জেলা প্রশাসক ডঃ সাবিনা ইয়াসমিন, পুুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মালেক চিশতী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি গিয়াস উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক হাসনাত জামান চৌধুরী জর্জ বক্তব্য দেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প-২ এর দেয়া প্রধানমন্ত্রীর ঘোষনা ক্ষুধামুক্ত দারিদ্র্য মুক্ত সোনার বাংলা বিনির্মানে মুজিববর্ষে বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে না জানান প্রধান অতিথি। আজ এটাই বাস্তবায়ন হচ্ছে। উপকারভোগী দৃষ্টি প্রতিবন্ধী অনেকেই জানান তার দুঃখের কথা। তারা আজ নতুন ঠিকানা খুজে পেয়েছে। পেয়েছে তাদের নিজস্ব জমি। নতুন বাড়ি পেয়ে সে খুশিতে আপ্লুত হয়ে পড়েন।

স্বামী পরিত্যক্ত মহিলা মালেকা বেগম জানান, নতুন বাড়ি দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। পঞ্চগড় জেলার ৪৩টি ইউনিয়নে ১ হাজার ৫৭ টি ভূমিহীন ও গৃহহীনদের জন্য তৈরী করা হয়েছে পাকা বাড়ি। ঘর প্রতি বরাদ্ধ দেয়া হয়েছে ১ লক্ষ ৭১ হাজার টাকা করে। এজন্য জেলায় ১৮ কোটি ৭ লাখ ৪৭ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছিল।

পঞ্চগড় জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, পঞ্চগড় সদর উপজেলায় ২শ ৮ টি,দেবীগঞ্জ উপজেলায় ৫শ ৮২ টি, বোদা উপজেলায় ৫৫টি, তেতুলিয়া উপজেলায় ১শ ৪২টি, আটোয়ারী উপজেলায় ৭০ টি ঘর বরান্ধ দেয়া হয়।

যাদের জমিও নেই বাড়িও নেই এমন’ পরিবারের মাঝে সরকারি খাস জমিতে তৈরী করে দেয়া হয়েছে পাকা বাড়ি। সংযুক্ত শৌচাগারসহ দুইটি কক্ষ বিশিষ্ট ওই পাকা ঘরে থাকছে রান্নাঘর ও বারান্দা। সুপেয় পানির জন্য থাকছে টিউবওয়েল। যা একটি ছোট পরিবারের থাকার জন্য যথেষ্ট।

উপজেলা নির্বাহী অফিসার প্রত্যয় হাসান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী যেভাবে নির্দেশনা দিয়েছেন আমরা সেভাবে কার্যক্রম বাস্তবায়ন করেছি । যে সকল অসহায় গৃহহীন ও ভূমিহীন পরিবার গুলোকে জমি সহ নতুন পাকা দেওয়া হয়েছে তারা অনেক উপকৃত হবে ।তাদের নির্দিষ্ট একটি আবাসস্থল হবে। তাদের আর পথে পথে ঘুরতে হবে না । অসহায় মানুষদের ঘর দেওয়ায় তিনি ব্যাক্তিগত ভাবে প্রধান মন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন ।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102