শনিবার, ২৮ মে ২০২২, ১১:৩৬ অপরাহ্ন
শিরোনাম :
লালমনিরহাটে বাড়ির দরজা কেটে দুর্ধর্ষ চুরি আগের মতো সড়কে চাঁদাবাজি হচ্ছে না : শাহজাহান খান লালমনিরহাটে ধর্ষণের চেষ্টায় জাসদ নেতা হাসমতের বিরুদ্ধে মামলা লালমনিরহাটে বসতভিটা ও চাষাবাদের ৩৩ শতক জমি রক্ষায় নিঃস্ব ফৈমুদ্দিন শুধুই কাঁদছেন! লালমনিরহাটের গোকুন্ডায় যৌতুকের দাবীতে গৃহবধুকে অমানসিক নির্যাতনে অভিযোগ মই দিয়ে ৫ কোটি টাকায় সেতুতে উঠছেন স্থানীয়রা! ইলিয়াস মোল্লা’কেই পুনরায় চেয়ারম্যান হিসেবে চায় লাউকাঠী ইউনিয়নবাসী শিক্ষার্থীদের ধাওয়া খেয়ে ভোঁ-দৌড় দিলেন সুন্দরগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা! লালমনিরহাটে পানির নিচে কৃষকের স্বপ্নের ধান! হাতীবান্ধায় ন্যাশনাল ব্যাংকের করোনায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ

জিয়া-খালেদার সংসার টিকিয়ে রেখেছিলেন বঙ্গবন্ধু : প্রধানমন্ত্রী

নতুন বাংলার সংবাদ
  • প্রকাশের সময় : শনিবার, ৩ জুলাই, ২০২১
  • ৬৩ বার দেখা হয়েছে
ছবি: সংগৃহীত

বাংলার সংবাদ ডেস্ক ।। জিয়াউর রহমান ও খালেদা জিয়ার সংসার বঙ্গবন্ধু টিকে রেখেছিলেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (৩ জুলাই) সংসদের ১৩তম ও বাজেট অধিবেশনের সমাপনী বক্তব্যে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আজ বিএনপির কাছ থেকে গণতন্ত্রের কথা শুনতে হয়। বঙ্গবন্ধুকে হত্যার পর সেনাবাহিনীতে থেকে মেজর জেনারেল জিয়াউর রহমান বিএনপি গঠন করেছিল। বঙ্গবন্ধু হত্যার যে পরিকল্পনা করা হয়েছিল যার মূল শক্তি ছিল জিয়াউর রহমান। তিনি সেনাবাহিনীর উপ-প্রধান ছিল। জিয়াউর রহমান না থাকলে এই পরিকল্পনা করতে পারতো না।

তিনি আরও বলেন, স্বাধীনতার পর জিয়াউর রহমান বেগম জিয়াকে ঘরে নিতে চাননি। সংসারটি টিকিয়ে রাখার জন্য বঙ্গবন্ধু ব্যবস্থা করেছিলেন। জিয়া ছিল কুমিল্লায়। মেজর থেকে বঙ্গবন্ধু তাকে পদোন্নতি দিয়ে সেনাবাহিনীর উপ-প্রধান করে ঢাকায় আনেন। একটি সংসারকে টিকিয়ে রাখার জন্য বঙ্গবন্ধু এই পদক্ষেপ নিয়েছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর জিয়াউর রহমান সেনাবাহিনীর প্রধান হয়ে ক্ষমতা দখল করেন। এরপর তিনি রাষ্ট্রপতির পদ দখল করেন। জিয়াউর রহমান একদিকে সেনাবাহিনীর প্রধান ছিল, আরেক দিকে রাষ্ট্রপতি ছিল। পাকিস্তানের আইয়ুব খানও এই কাজ করেছিল। জিয়াউর রহমান আইয়ুব খানের পদাঙ্ক অনুসরণ করেন।

বিএনপি গঠনের প্রসঙ্গ টেনে শেখ হাসিনা বলেন, জিয়াউর রহমান ক্ষমতায় এসে আবার রাজনীতিবিদ হন। উর্দু পড়ে ক্ষমতায় এসে পরে রাজনীতিতে নাম লেখান। সেখান থেকে পরে রাজনৈতিক দল গঠন করে। সেই দলই হলো বিএনপি।

তিনি বলেন, প্রতি রাতে কারফিউ, ১৯৮১ সালে যখন বাংলাদেশে আসি তখনও কারফিউ। ’৭৫ থেকে ’৮১ সাল পর্যন্ত কারফিউ দিয়েছিল বিএনপি। জিয়াউর রহমান দিয়েছিলেন কারফিউ গণতন্ত্র। অনেকগুলো দল গঠনের সুযোগ দিয়েছেন এটা ঠিক। কিন্তু সেখানে গণতন্ত্র চর্চার সুযোগ ছিল না। নির্বাচনের ফলাফল আগে থেকেই নির্দিষ্ট থাকত। ’৭৮ সালে হ্যাঁ না ভোট, ’৭৯ সালে নির্বাচন সবই ছিল খেলা।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102