শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১২:০৪ অপরাহ্ন

জাতিসংঘে ভোট দিলো বাংলাদেশ সহ ১৪৩ দেশ

আন্তর্জাতিক ডেস্ক ।।
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২
  • ৩৪ বার দেখা হয়েছে
ছবি : সংগৃহীত

ইউক্রেনের ৪টি অঞ্চলের অর্ন্তভুক্তিকরণ এবং অবিলম্বে তা ইউক্রেনের কাছে ফিরিয়ে দেওয়ার দাবিতে রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘের সাধারণ পরিষদে আনা এক প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশসহ ১৪৩টি দেশ।

বুধবার (১২ অক্টোবর) নিউইয়র্কে জাতিসংঘের ১১তম জরুরি বিশেষ অধিবেশনে প্রস্তাবের বিপক্ষে ৫টি দেশ এবং ভোট দেওয়া থেকে বিরত থাকে ৩৫টি দেশ।

জাতিসংঘের সবশেষ প্রস্তাবটি বিপুল ভোটে গৃহীত হওয়ার মধ্য দিয়ে ৭ মাস ধরে চলমান যুদ্ধে প্রতিবেশীর ইউক্রেনের ভূ–খন্ড দখলে রাশিয়ার অপপ্রয়াসের বিরুদ্ধে বৈশ্বিক বিরোধীতার জোরালো বার্তা প্রতিফলিত হয়েছে।

গত ফেব্রুয়ারি থেকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে এ নিয়ে জাতিসংঘে তিনটি প্রস্তাব গৃহীত হল। এছাড়া জেনেভায় জেনেভায় জাতিসংঘের মানবাধিকার পরিষদে রাশিয়ার সদস্যপদ স্থগিত করার বিষয়ে একটি প্রস্তাব উত্থাপিত হয়েছে।

জাতিসংঘের চারটি প্রস্তাবের মধ্যে মানবিক সহায়তা বিষয়ক দ্বিতীয় রেজুলেশনে বাংলাদেশ পক্ষে ভোট দিয়েছিল। কিন্তু প্রথম প্রস্তাব এবং মানবাধিকার পরিষদে ভোট দেওয়া থাকে বাংলাদেশ। গতকালের প্রস্তাবে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত, পাকিস্তান, শ্রীলংকা ভোট দানে বিরত থাকে। বাংলাদেশসহ এই অঞ্চলের বাকি পাঁচটি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

ইউক্রেনের চারটি অঞ্চল ইউক্রেনের দোনেৎস্ক, খেরসন, লুহানস্ক ও জাপোরিঝঝিয়াকেকে রাশিয়ার মধ্যে অন্তর্ভুক্ত করার জন্য মস্কো গণভোটের আয়োজন করে। পরে ইউক্রেনের ওই চারটি অঞ্চলকে রাশিয়া অর্ন্তভুক্ত করে নেয়। রাশিয়ার এই সিদ্ধান্তের পর জাতিসংঘে গত ৭ অক্টোবর প্রস্তাবটি প্রস্তাব করা হয়। ৫০টিরও বেশি দেশ প্রস্তাবে সমর্থন জানায়। ১০ অক্টোবর আলোচনা শুরু হয় এবং আলোচনার শুরুতে রাশিয়া প্রস্তাবটি গোপন ব্যালটের মাধ্যমে ভোটাভুটি করার প্রস্তাব করলে সেটির বিপক্ষে ১০৭টি ভোট পড়ে এবং প্রস্তাবটি বাতিল হয়ে যায়।

বুধবার (১২ অক্টোবর) রাত ২টার দিকে ‘ইউক্রেনের আঞ্চলিক অখন্ডতা: জাতিসংঘ সনদের মূল নীতির সুরক্ষা’ শীর্ষক প্রস্তাবের বিষয়ে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

ইউক্রেনের ভৌগলিক অখণ্ডতার প্রতি পূর্ণ সমর্থন করার পাশাপাশি প্রস্তাবে অত্যন্ত জোরালো ভাষায় গণভোট আয়োজনের জন্য রাশিয়ার নিন্দা জানানো হয়। একই সঙ্গে ওই গণভোটকে বেআইনি ঘোষণা করা হয়। এছাড়া সব দেশ, সংস্থা এবং জাতিসংঘের বিশেষায়িত সংস্থাগুলোকে ইউক্রেনের দখলকৃত জায়গার স্বীকৃতি না দেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে।

রাশিয়াকে তার সব সিদ্ধান্ত বাতিল করা এবং ইউক্রেন থেকে মিলিটারি সরিয়ে নেওয়ার জন্য দাবি জানিয়ে প্রস্তাবে বলা হয়, ‘ওইসব সিদ্ধান্ত রাশিয়ার ভৌগলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বের পরিপন্থী এবং জাতিসংঘ সনদের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ।’

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102