মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১২:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
ইলিয়াস মোল্লা’কেই পুনরায় চেয়ারম্যান হিসেবে চায় লাউকাঠী ইউনিয়নবাসী শিক্ষার্থীদের ধাওয়া খেয়ে ভোঁ-দৌড় দিলেন সুন্দরগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা! লালমনিরহাটে পানির নিচে কৃষকের স্বপ্নের ধান! হাতীবান্ধায় ন্যাশনাল ব্যাংকের করোনায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ভুট্টাক্ষেতে মিলল স্কুলছাত্রীর মরদেহ তিস্তা বাঁচাও ভাঙ্গন ঠেকাও শীর্ষক তিস্তা কনভেনশন কাজীর কান্ড! কাবিননামা নিতে ৩০ হাজার টাকা দাবি মাদক ব্যবসায়ীদের ছুরিকাঘাতে দুই পুলিশ কর্মকর্তা আহত! লালমনিরহাটে বিএনপির বাইসাইকেল র‍্যালিতে মির্জা ফখরুল লালমনিরহাটে অস্ত্রসহ ৪ জন জনতার হাতে আটক।। পুলিশে সোপর্দ

ঘরে বসেই লালমনিরহাটে জমির খাজনা প্রদানে আধুনিকায়ন করা হচ্ছে!

আসাদুল ইসলাম সবুজ
  • প্রকাশের সময় : সোমবার, ২৭ ডিসেম্বর, ২০২১
  • ১৬৯ বার দেখা হয়েছে

আসাদুল ইসলাম সবুজ।। ভূমি উন্নয়ন কর বা জমির খাজনা প্রদান ব্যবস্থাকে আধুনিকায়ন করার কার্যক্রম শুরু করেছে লালমনিরহাট সদর উপজেলা সহ ৫ উপজেলার ভূমি অফিস। আগামীতে বর্তমান প্রচলিত ম্যানুয়াল পদ্ধতিতে আর ভূমি উন্নয়ন কর আদায় করা হবে না। এর পরিবর্তে ডিজিটাল অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায় করা হবে বলে জানান, লালমনিরহাট সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রুবেল রানা।

একান্ত অালোচনায় তিনি বলেন, এতে করে ভূমি মালিকগণ ইউনিয়ন ভূমি অফিসে না গিয়ে অর্থাৎ ঘরে বসে কিংবা প্রবাসীরা সেখান থেকেই ভূমি উন্নয়ন কর বা খাজনা পরিশোধ করে দাখিলা সংগ্রহ করতে পারবেন। এ লক্ষ্যে উপজেলার সব ইউনিয়নে মৌজাওয়ারী ভূমি মালিকের তথ্য ডিজিটাল অনলাইনে এন্ট্রি দেওয়ার কার্যক্রম শুরু করেছেন তার দপ্তর।

এতে সদর উপজেলার ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভার আওতাধীন ৭টি ভুমি অফিসের মাধ্যমে প্রায় ৩৬ হাজার কৃষকের নাম অনলাইনে অন্তর্ভুক্ত করা হয়েছে। যার কার্যক্রম অব্যাহত রয়েছে। ভুমি মালিকগন রেজিস্ট্রেশনের জন্য মোবাইল নাম্বার, জাতীয় পরিচয়পত্র, পূর্ববর্তী দাখিলার কপি, প্রয়োজনে খতিয়ানের কপি, দলিল নিয়ে সংশ্লিষ্ট উপজেলা ভুমি অফিস, ইউনিয়ন ভূমি অফিস ও ইউনিয়নে দায়িত্বরত মাঠ পর্যায়ের ডিজিটাল অনলাইন টিমের সাথে যোগাযোগ করে ফ্রি রেজিস্ট্রেশন করার জন্য জমি মালিকদের আহ্বান জানিয়েছেন তিনি। এমনকি এলাকাভিত্তিক দফায় দফায় মাইকিং করে ডিজিটাল অনলাইনে অন্তর্ভুক্ত হওয়ার আহবান জানানো হচ্ছে।

কয়েকজন সেবাগ্রহীতা বলেন, আগে দালালদের দৌড়াত্মে ভূমি অফিসে কাজ করতে এলে হয়রানির শিকার হতে হত। অনেক সময় দালালেরা দলিল দস্তাবেজ, জমির খাজনা, তফসীল কাটা বিভিন্ন নামে টালবাহানা করে অনেক বেশি টাকা নিত। বলত সেগুলোই সরকারি রেট। কাজ পার করার বিনিময়ে ঘুষ নিত। কিন্তু এখন নিজেরাই নিজেদের সমস্যা নিয়ে ভূমি অফিসের কর্মকর্তাদের সঙ্গে সরাসরি কাজ করতে পারছেন।

লালমনিরহাট সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রুবেল রানা আরও বলেন, সারাদেশের ন্যায় এজেলায় ভুমি মালিকের নাম ডিজিটালে অন্তর্ভুক্ত কার্যক্রম শুরু করা হয়েছে। জেলার ৫টি উপজেলার ২টি পৌরসভা ও ৪৬টি ইউনিয়নের আওতাধীন ভূমি অফিসসহ মাঠ পর্যায়ে অনলাইন টিম ফ্রি রেজিস্ট্রেশন করা হচ্ছে। আর একাজকে স্বাগত জানিয়ে ভুমি মালিকগণ।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102