শনিবার, ২৮ মে ২০২২, ০১:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
লালমনিরহাটে বসতভিটা ও চাষাবাদের ৩৩ শতক জমি রক্ষায় নিঃস্ব ফৈমুদ্দিন শুধুই কাঁদছেন! লালমনিরহাটের গোকুন্ডায় যৌতুকের দাবীতে গৃহবধুকে অমানসিক নির্যাতনে অভিযোগ মই দিয়ে ৫ কোটি টাকায় সেতুতে উঠছেন স্থানীয়রা! ইলিয়াস মোল্লা’কেই পুনরায় চেয়ারম্যান হিসেবে চায় লাউকাঠী ইউনিয়নবাসী শিক্ষার্থীদের ধাওয়া খেয়ে ভোঁ-দৌড় দিলেন সুন্দরগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা! লালমনিরহাটে পানির নিচে কৃষকের স্বপ্নের ধান! হাতীবান্ধায় ন্যাশনাল ব্যাংকের করোনায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ভুট্টাক্ষেতে মিলল স্কুলছাত্রীর মরদেহ তিস্তা বাঁচাও ভাঙ্গন ঠেকাও শীর্ষক তিস্তা কনভেনশন কাজীর কান্ড! কাবিননামা নিতে ৩০ হাজার টাকা দাবি

করোনায় মালয়েশিয়ায় ‘জরুরি অবস্থা’ জারি

নতুন বাংলার সংবাদ
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০২১
  • ৪৭ বার দেখা হয়েছে
ছবি: সংগৃহীত

বাংলার সংবাদ ডেস্ক ।। মালয়েশিয়ায় ক্রমবর্ধমান করোনা মহামারি রোধে জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন-এর ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার রাজা সুলতান আব্দুল্লাহ দেশজুড়ে জরুরি অবস্থা জারির ঘোষণা দেন।

রাজদরবারের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, পরিস্থিতি বিবেচনায় এই জরুরি অবস্থার মেয়াদ ১ আগস্ট পর্যন্ত বলবৎ থাকতে পারে।

সিএনএন বলছে, রাজার এই পদক্ষেপ দেশটির প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনের নড়বড়ে ক্ষমতাকে খানিকটা শক্তিশালী এবং আগাম নির্বাচন করতে চাওয়া বিরোধীদের চাপকে কিছুদিনের জন্য ঠেকিয়ে রাখতে সহায়ক হবে।

গত সপ্তাহে দেশটিতে প্রথমবারের মতো একদিনে ৩ হাজারের বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। সোমবার পর্যন্ত মালয়েশিয়ায় সরকারি হিসেবেই আক্রান্ত মিলেছে এক লাখ ৩৮ হাজারের বেশি, মৃত্যু ছাড়িয়েছে সাড়ে পাঁচশ’। কোভিড-১৯ এর সংক্রমণজনিত পরিস্থিতিতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী কয়েকদিন আগেই দেশজুড়ে ভ্রমণ নিষেধাজ্ঞা এবং রাজধানী কুয়ালালামপুর ও ৫টি রাজ্যে ১৪ দিনের লকডাউন ঘোষণা করেছিলেন।

মঙ্গলবার টেলিভিশনে দেওয়া ভাষণে মুহিদ্দিন আগামী কিছুদিনের জন্য পার্লামেন্ট স্থগিত রাখা হচ্ছে বলে জানিয়েছেন। জরুরি অবস্থার মধ্যে দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে নির্বাচন হচ্ছে না বলেও নিশ্চিত করেছেন তিনি।

“বেসামরিক সরকার তার কাজ চালিয়ে যাবে বলে আপনাদের আশ্বস্ত করছি আমি। রাজা যে জরুরি অবস্থা ঘোষণা করেছেন, তা সামরিক অভ্যুত্থান নয়; কারফিউও দেওয়া হবে না।” বলেন মহিউদ্দীন। তার আশ্বাস, “কোভিড-১৯ মহামারীর ব্যাপকতা কমেছে কিংবা নিয়ন্ত্রণে এসেছে এবং নির্বাচন আয়োজন নিরাপদ- স্বাধীন বিশেষ কমিটি এ ধরনের ঘোষণা দেওয়ার পর যত দ্রুত সম্ভব নির্বাচন করার প্রতিশ্রুতি দিচ্ছি।”

গত বছর মাহাথির মোহাম্মদের জোট সরকার ভেঙে পড়ার পর মার্চে পার্লামেন্টে সামান্য সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসা মুহিদ্দিনের প্রধানমন্ত্রী পদে থাকা নিয়ে গত কয়েক মাস ধরে যে অনিশ্চয়তা চলছিল, রাজার জরুরি অবস্থা জারি তা কিছুদিনের জন্য আড়াল করল বলে মনে করছেন পর্যবেক্ষকরা। কেননা জরুরি অবস্থা জারির ফলে মুহিদ্দিনের সরকার এখন পার্লামেন্টের অনুমোদন ছাড়াই আইন প্রবর্তনের সুযোগ পাবে।

জরুরি অবস্থার আওতায় সামরিক বাহিনী জনস্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন কার্যক্রম পরিচালনার ক্ষমতা পেতে পারে; পুলিশকেও অতিরিক্ত ক্ষমতা দেওয়া হতে পারে বলে মঙ্গলবার জানিয়েছেন মুহিদ্দিন।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102