মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ১০:২০ অপরাহ্ন
শিরোনাম :
লালমনিরহাটের খোড়াগাছ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালিত হয়নি! একেই বলে লালমনিরহাটের দেউতির হাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের প্রভুভক্তি! উমাপতি হরনারায়ন বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মাঞ্জুমার বিরুদ্ধে অভিযোগের তদন্ত শুরু নানা আয়োজনের মধ্য দিয়ে শিবরাম স্কুল এন্ড কলেজে জাতীয় শোক দিবস পালিত লালমনিরহাটে দুর্বৃত্তদের হামলায় ৫ সাংবাদিক আহত, একজন আসামি গ্রেফতার লালমনিরহাটে অটোরিক্সা চালক অপহরণ, মুক্তিপণ দাবী (ভিডিও সহ) মহাত্মাগান্ধী গোল্ডেন এ্যাওয়াড পেলেন লালমনিরহাটের তিস্তা কে. আর. খাদেম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের সংস্কার কাজ পানির স্রোতে হারিয়ে যাচ্ছে! লালমনিরহাট রেলওয়ে চুক্তিভিত্তিক টিএলআর, নিয়োগে লক্ষ লক্ষ হাতিয়ে নিচ্ছেন ফিরোজ হারিয়েছে…

উন্নয়নের বিপরীতে এলজিডির রাস্তা সংস্কারে নানা অনিয়মের অভিযোগ

নতুন বাংলার সংবাদ
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১
  • ৬১ বার দেখা হয়েছে
ছবি: সংগৃহীত

মোঃ রাশেদুল ইসলাম, পঞ্চগড় ।। বর্তমান সরকার জননেত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নে ব্যাপক কার্যক্রম বাস্তবায়ন করছে ।তারই ধারাবাহিকতায় যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে এলজিডির মাধ্যমে বিপুল পরিমাণে কাঁচা রাস্তা পাকা করণ , প্রশস্ত করণ ও সংস্কারের কাজ চলমান রয়েছে । কিন্তু এলজিডির কার্যক্রম বাস্তবায়ন নিয়ে অনিয়মের কারণে জনমনে তৈরি হয়েছে নানা অভিযোগ ।

জেলার আটোয়ারি উপজেলার রাস্তা সংস্কারের কাজ সরেজমিনে পরিদর্শন করে স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা গেছে, উপজেলার তরিয়া ইউনিয়নের দক্ষিণ সুখ্যাতি পাড়ার বাসিন্দা মোঃ খলিলুর রহমান বলেন, আটোয়ারি বাজার হতে বারঘাটি এই রাস্তা কিছুদিন আগে সংস্কার করা হয়েছে ।এবং পানি অপ্রস্বারনের জন্য রাস্তার উপর কয়েকটি ছোট ছোট কালভার্ট নির্মাণ করা হয়েছে । রাস্তার উপর কালভার্ট নির্মাণের জন্য রাস্তা কাটা হয়েছিল ।

পরবর্তীতে ব্রিজের নির্মাণ কাজ শেষ হলে রাস্তা এবং ব্রিজের সংযোগ স্থলের রাস্তা মেরামত করা হয় নি।যার ফলে প্রায় সময় ছোটখাটো দুর্ঘটনা ঘটে ।উত্তর সুখ্যাতি পাড়ার বাসিন্দা মোঃ জী এম ইয়াসদানী ,মোঃ তনু,মোঃ শহীদ আলম ও মোঃ নজরুল ইসলাম বলেন, এলাকার বাসিন্দা মোঃ তসির উদ্দিন ও বাবলু এর বাসার সামনে ব্রিজ নির্মাণের কথা বলে একটি ইউড্রেন নির্মাণ করা হয়েছে । এবং এর দুই মাথা উঁচু করে সাইড প্রাচীর দেওয়ার কথা থাকলেও সেটা করা হয় নি। এবং দুপাশে তারা মাটিও ভরাট করে দেয়নি। ফলে প্রায় সময় ছোটখাটো দুর্ঘটনা ঘটে ।কিছুদিন আগে একজন বিজিবি সদস্য এখানে পড়ে গিয়ে বেশ আঘাত প্রাপ্ত হন ।পরে তাকে স্থানীয়রা উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাই ।

আমরা স্থানীয়রা নিজে মাটি ভরাট করেছি ব্রিজের দুই পাশে। অথচ পূর্বের যে ব্রিজটি ছিল তাতে আমারা বসে সবসময় বিশ্রাম নিতাম ।সেই ব্রিজটি ভাঙ্গার কোন প্রয়োজন ছিল না । এছাড়া পূর্বের ব্রিজের মুখে মাটি ভরাট করে যখন ঘর নির্মাণ করে তখন এলজিডির কর্মকর্তারা বাধা প্রদান করে নি। এই ব্রিজ নির্মাণে ব্যবহার করা হয়েছে নিম্নমানের মেটেরিয়াল । এছাড়া রাস্তা নির্মাণে যে অনিয়ম ও দুর্নীতি হয়েছে তা আমরা সাধারণ মানুষ বুঝতে পারলেও সরকারি বেতন ভুক্ত কর্মচারীরা বুঝতে পারেন না ।রাস্তার পাশের অনেক জায়গায় মাটি/ সোল্ডার নেই যেখানে প্রটেক্টিভ ওয়াল প্রয়োজন সেখানে প্রটেক্টিভ ওয়াল ছাড়াই রাস্তা নির্মাণের ফলে রাস্তার অনেক স্থানে ঝুঁকিতে রয়েছে । যে কোন সময় রাস্তা ভেঙ্গে যেতে পারে ।

আবার সুখ্যাতি পাড়ার বাসিন্দা মোঃ মজিবর রহমান বলেন, আমার বাড়ির সামনে একটা কালভার্ট নির্মাণ করা হয়েছে ।এবং পানি অপ্রস্বারনের জন্য বাড়ির পেছন দিয়ে ড্রেন।যখন ব্রিজটি তারা তৈরি করে তখন আমি উপজেলা ইঞ্জিনিয়ারকে বলি বাড়ির পেছন দিয়ে পানির স্রোত গেলে আমার বাড়ি ভেঙ্গে যাবে ।তারা আমার ঘরের পেছন দিয়ে প্রটেক্টিভ ওয়াল তৈরি করে দিতে চেয়েছিল এবং তা করেও ছিল ।কিন্তু পরে সেটা তুলে রাস্তার পাশে দেওয়ায়, পানির স্রোতে বর্তমানে ঘরের ওয়ালে ফাটল দেখা দিয়েছে । এ বিষয়ে লিখিত দরখাস্ত উপজেলা ইঞ্জিনিয়ারকে দিলেও এখন পর্যন্ত কোন কাজ হয়নি।

মোঃ মজিবুর রহমান এর সাথে কথা বলার সময় উপস্থিত স্থানীয় সাধারণ মানুষ জানায় , সুখ্যাতি পাড়া মসজিদের সামনে থেকে শুরু করে উত্তরে ধাইধাই পাড়া রহমানের বাড়ি পর্যন্ত আনুমানিক এক কিলোমিটারে একটু বেশি হবে রাস্তা পাকা করন চলছে ।যেখানে নিম্ন মানের মেটেরিয়ালের ব্যবহার করা ও প্রটেক্টিভ ওয়াল তৈরি না করে রাস্তা পাকা করণ চলমান ।এমতাবস্থায় বৃষ্টিপাতের ফলে রাস্তার ভেঙ্গে পরছে। শুধু এখানেই নয় উপজেলার যে সকল রাস্তা ইতিমধ্যে সংস্কার করা হয়েছে কোথাও না কোথাও রাস্তা নষ্ট হয়ে গেছে । এসব মেনে নেওয়ার মত নয়।সরকার যেখানে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে কোটি কোটি টাকা বরাদ্দ দিচ্ছে সেখানে দুর্নীতি আর এলজিডির কর্মকর্তাগনের দেখাশোনার অভাবে মেয়াদ শেষ হওয়ার আগেই রাস্তা নষ্ট হয়ে যায় ।

বিষয়গুলো খতিয়ে দেখতে সরকারের কাছে আকুল আবেদন করেন তারা ।এ বিষয়ে আটোয়ারি উপজেলা প্রকৌশলি মোঃ জাকিউল আলম এর কাছে জানতে চাইলে তিনি বলেন, এসব রাস্তা আমি ঠিকমতো চিনি না ।আমি এখানে নতুন এসেছি ।বিষয়টি নিয়ে তিনি সহকারী প্রকৌশলি মোঃ আজমল হোসেন এর সাথে যোগাযোগ করতে বলেন ।কিন্তু তার ফোন নম্বর না থাকায় যোগাযোগ করা সম্ভব হয় নি । এলজিডির নির্বাহী প্রকৌশলি মোঃ শামসুজ্জামান এর সাথে যোগাযোগের জন্য চেষ্টা করা হলে তিনি ফোন ধরেননি ।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2017 notun-bdsangbad
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102